• বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০১:২৩ রাত

ওয়াশিংটনে ফিলিস্তিন মিশন বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

  • প্রকাশিত ০৯:৩৮ রাত সেপ্টেম্বর ১৪, ২০১৮
ফিলিস্তিনের কূটনৈতিক মিশন
ফিলিস্তিনের কূটনৈতিক মিশন। ছবি: এএফপি

‘আজ ফিলিস্তিনি মিশন বন্ধের দিন ধার্য করা ছিল।’

বৃহস্পতিবার ওয়াশিংটনে অবস্থিত ফিলিস্তিনের কূটনৈতিক মিশন বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এই বন্ধ ক্ষণস্থায়ী হবে বলেই আশা করছেb ফিলিস্তিন কূটনৈতিকরা। 

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় বসতে ফিলিস্তিনিদের চাপের মুখে রাখতেই এই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা মিশনটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ও ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা সৃষ্টির মধ্যে এটিই এখন পর্যন্ত সর্বশেষ ঘটনা। 

২০১৭ সালের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার পর ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল ফিলিস্তিন।

মার্কিন জনসাধারণের উদ্দেশ্যে এক ফেইসবুকে পোস্টের ভাষণে ফিলিস্তিন মুক্তি সংস্থা মিশনের প্রধান হুসাম জুমলত বলেন, “আজ ফিলিস্তিনি মিশন বন্ধের দিন ধার্য করা ছিল।”

এদিকে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে হওয়া প্রথম চুক্তিটির ২৫তম বার্ষিকীতে মিশনটি বন্ধ করে দেওয়া হলো বলেই জানিয়েছে এএফপি।  

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে হওয়া ওই প্রথম চুক্তিটিতে (অসলো চুক্তি) তাদের মধ্যে দশকের পর দশক ধরে চলা সংঘাত নিরসনে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল। সম্পর্কের তিক্ততার কারণে শান্তি আলোচনা এখন স্থবির হয়ে পড়েছে তাদের মধ্যে।

এ ছাড়াও ওয়াশিংটনে ফিলিস্তিন মিশন বন্ধে যুক্তরাষ্ট্রের এমন ‘দু:খজনক ও প্রতিহিংসাপূর্ণ’ পদক্ষেপের ব্যাপারেও নিন্দা জানান জুমলত।