• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১২:০৭ রাত

দালাই লামা: বুদ্ধ শিক্ষকদের শিশু নিপীড়নের ঘটনা ১৯৯০ থেকে জানি

  • প্রকাশিত ০৭:২৭ রাত সেপ্টেম্বর ১৬, ২০১৮
Dalai Lama
ধর্মীয় গুরু দালাই লামা। ছবি: এএফপি

‘এটি নতুন কোনও অভিযোগ নয়। আমি ১৯৯০ সাল থেকে এ ধরনের অভিযোগ শুনে আসছি।’

লাখো মানুষের শ্রদ্ধার পাত্র এবং ধর্মগুরু দালাই লামা সম্প্রতি জানিয়েছেন, বুদ্ধ শিক্ষকদের হাতে শিশু যৌন নিপীড়নের ঘটনা সম্পর্কে তিনি অনেক আগে থেকেই জানেন। তাও এক-দুই বছর নয় ১৯৯০ সালে বিষয়টি সম্পর্কে প্রথম জানতে পারেন তিনি।

বার্তা সংস্থা এএফপি-এর বরাতে জানা গেছে, ৮৩ বছর বয়সী এ ধর্মগুরু বর্তমানে স্বেচ্ছা নির্বাসনে উত্তর ভারতের পাহাড়ী শহর ধর্মশালায় বসবাস করেন।

বুদ্ধ শিক্ষকদের হাতে শিশু নিপীড়নের অভিযোগ সম্পর্কে দালাই লামা মন্তব্য করেন, “এটি নতুন কোনও অভিযোগ নয়। আমি ১৯৯০ সাল থেকে এ ধরনের অভিযোগ শুনে আসছি।” যারা এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে জড়িত, তারা প্রকৃত অর্থে বুদ্ধের শিক্ষা অর্জনে ব্যর্থ হয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

নিপীড়নের শিকাররা এক অনলাইন পিটিশনের মাধ্যমে দালাই লামাকে অনুরোধ জানান, তার ইউরোপ ভ্রমণের অংশ হিসেবে এ বিষয়ে কথা বলার জন্য। তাদের আবেদনে সাড়া দিয়ে এক ডাচ টিভি সাক্ষাৎকারে এসব কথা বলেন দালাই লামা। 

এ ছাড়াও তিনি বলেন, “২৫ বছর আগে… কেউ একজন এ ধরনের যৌন হয়রানির সমস্যার কথা বলেছিল।” তিনি আরও বলেন, “ওই সময় তাদের বিষয়টি নিয়ে কথা বলা দরকার ছিল। আর আমি মনে করি, এ বিষয়ে ধর্মীয় নেতাদের আরও মনোযোগ দেওয়া প্রয়োজন।”

এদিকে শুক্রবার দালাই লামা’র মুখপাত্র জানান, দালাই লামা সবসময়ই এই নিন্দনীয় আচরণের বিরুদ্ধে।