• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১২:০৭ রাত

আফ্রিকায় বিনিয়োগের আহবান জানিয়েছেন বিল গেটস

  • প্রকাশিত ০৭:৫৩ রাত সেপ্টেম্বর ১৮, ২০১৮
Bill Gates
মার্কিন ধনকুবের বিল গেটস। ছবি: সংগৃহীত

জাতিসংঘে বিশ্ব নেতৃবৃন্দের সম্মেলনের ফাঁকে বিল ও মেলিন্ডা গেটস আগামী সপ্তাহে নিউইয়র্কে যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করবেন।

মার্কিন ধনকুবের বিল গেটস বলেছেন, “আফ্রিকার দারিদ্র্য বিমোচনে, বিশ্বের উচিত সেখানেই বিনিয়োগ করা। মঙ্গলবার এ বিষয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে তার ফাউন্ডেশন।”

বার্তা সংস্থা এএফপি-এর বরাতে জানা গেছে, আফ্রিকার দারিদ্র্য বিমোচনে একটি ধারণা দিয়েছেন বিল গেটস। তিনি বলেছেন, “আফ্রিকার তরুণ প্রজন্মের স্বাস্থ্য ও শিক্ষা খাতে বিনিয়োগ করলে সেখানকার দারিদ্র্য দূর হবে। তাই আফ্রিকাকে সহায়তার জন্যে বিশ্বের উচিত সেখানেই বিনিয়োগ করা।”

দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এর বার্ষিক ‘গোলকিপার্স’ প্রতিবেদনে ২০৩০ সাল নাগাদ জাতিসংঘের দারিদ্র বিমোচন লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি ১৮টি সূচকের ভিত্তিতে পর্যালোচনা করা হয়েছে বলেই জানিয়েছে এএফপি।

বিশ্বব্যাপী দারিদ্র্যতা কমে আসলেও সংখ্যা অনুপাতিক দারিদ্র্যের হার এই অগ্রগতিকে থামিয়ে দিতে পারে, এমনকি এর ফলে দারিদ্র্য আবার বেড়েও যেতে পারে বলেও প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, “বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো আফ্রিকায় যদি সঠিক ও যথাযথভাবে বিনিয়োগ করা হয়, তবে সেখানকার তরুণ প্রজন্ম অর্থনীতিতে অবদান রাখতে পারবে এবং এটির পাশাপাশি জনসংখ্যার বৃদ্ধির হারও হ্রাস পেতে পারে।”

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ভবিষ্যতে আফ্রিকার দুটি দেশ, কঙ্গো ও নাইজেরিয়ায় ৪০ শতাংশের বেশি লোক ভয়াবহ দারিদ্র্যের মধ্য দিয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘে বিশ্ব নেতৃবৃন্দের সম্মেলনের ফাঁকে বিল ও মেলিন্ডা গেটস আগামী সপ্তাহে নিউইয়র্কে যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। অনুষ্ঠানে তরুণদের পেছনে বিনিয়োগের বিষয়টি তুলে ধরবেন তারা।