• বুধবার, জুন ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪১ দুপুর

ফিলিপাইনে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৯৫, নিখোঁজ ৫৯

  • প্রকাশিত ০৬:৩৮ সন্ধ্যা সেপ্টেম্বর ২৪, ২০১৮
Philippine landslide
ফিলিপাইনে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৯৫, নিখোঁজ ৫৯। ছবি: এএফপি

ফিলিপাইনে টাইফুন মাংখুটের আঘাত ও দুটি বড় ধরনের ভূমিধসে প্রায় ২শ’ জন প্রাণ হারিয়েছেন।

টাইফুন মাংখুটের রেশ কটতে না কাটতেই গত সপ্তাহে দুটি বড় ধরনের ভূমিধসের ঘটনা ঘটেছে ফিলিপাইন। প্রাথমিকভাবে মৃতের সংখ্যা ২৯-এ দাঁড়ালেও, বর্তমানে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৫ জনে। এখনও নিখোঁজ ৫৯। 

বার্তা সংস্থা এএফপি-এর বরাতে জানা গেছে, দেশটির কর্তৃপক্ষ বিষয়টি সম্পর্কে নিশ্চিত করেছে এবং এখনও উদ্ধারকাজ চলছে।

কর্মকর্তারা বলেন, “রবিবার রাতে ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় বেনগুয়েট প্রদেশের ইতোগোন শহরের ধ্বংসস্তুপ থেকে মোট ৪৯টি লাশ উদ্ধার করা হয়েছে।” দুর্যোগ কর্মকর্তারা জানান, ‘ফিলিপাইনের মধ্যাঞ্চলীয় সেবু প্রদেশের নাগা নগরীর একটি খনি এলাকার প্রান্তে একটি এলাকায়ও ভূমিধস হয়েছে। ওই ঘটনায় এখনও ১৯ জন নিখোঁজ রয়েছে। কাদামাটি ও বোল্ডারে খনি শ্রমিকদের একটি বাঙ্কহাউস চাপা পড়েছে।’ এএফপি জানিয়েছে, মাংখুটের পর সেখানে আশ্রয় নিয়েছিলেন তারা। সেবু প্রদেশে মাংখুট সরাসরি আঘাত না হানলেও, টানা ভারী বর্ষণে এই ভূমিধসের ঘটনা ঘটেছে। 

১৫ সেপ্টেম্বর ফিলিপাইনের প্রধান দ্বীপ লুজোনে সুপার টাইফুর মাংখুটের আঘাতের পর শ্রমিকরা তাদের পরিবারকে নিয়ে অস্থায়ীভাবে ওই বাঙ্কহাউসটিতে থাকতেন। গত বৃহস্পতিবার সকাল ছয়টার দিকে নাগাসিটিতে প্রায় ৩০টি বাড়ি ভূমিধসে চাপা পড়েছে। এতে আরও ৪০ জন নিখোঁজ হয়েছেন।

উদ্ধারকর্মীরা এদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু আশেপাশের পাহাড় ধ্বসে পড়তে পারে এমন আশঙ্কায় উদ্ধার কাজও আগের চেয়ে ধীরগতিতে চলছে বলে জানিয়েছে এএফপি। এদিকে দুর্যোগ কর্মকর্তারা বলেন, গত সপ্তাহে ফিলিপাইনে টাইফুন মাংখুটের আঘাত ও দুটি বড় ধরনের ভূমিধসে প্রায় ২শ জন প্রাণ হারিয়েছেন। 

চলতি বছরে এই অঞ্চলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়টি মাংখুটের আঘাতে প্রায় ১৬ লাখ কৃষক ও জেলে ক্ষতিগ্রস্ত হয়েছেন।