• শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫১ রাত

রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে এবিসি প্রধানের পদত্যাগ

  • প্রকাশিত ০৬:০১ সন্ধ্যা সেপ্টেম্বর ২৭, ২০১৮
ABC
অন্ট্রেলিয়ান সম্প্রচার মাধ্যম এবিসি। ছবি: বিবিসি

‘তাকে সরিয়ে দাও। আমাদের এবিসিকে বাঁচাতে হবে, এমাকে নয়।’

পদত্যাগ করেছেন অস্ট্রেলিয়ার জাতীয় সম্প্রচার মাধ্যম অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের (এবিসি) প্রধান জাস্টিন মিলনে। বৃহস্পতিবার রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগের মুখে পদত্যাগ করেন তিনি। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, জাস্টিনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে অস্ট্রেলীয় সরকারের অপছন্দের দুই সাংবাদিককে বরখাস্ত করতে চেয়েছেন তিনি। 

যদিও এই অভিযোগ অস্বীকার করে জাস্টিন জানান, সরকারি সম্প্রচার মাধ্যমের চাপ থেকে মুক্তি পেতেই পদত্যাগ করেছেন। এদিকে অস্ট্রেলীয় সরকারের পক্ষ থেকেও সাংবাদিকদের বরখাস্তের জন্য চাপ দেওয়ার কথা অস্বীকার করা হয়েছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) এবিসি বোর্ডের তরফ থেকে ব্যবস্থাপনা পরিচালক মিশেল গুথরিকে বরখাস্ত করা হয়েছে। জাস্টিনের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তাতে বলা হয়েছে, ‘সরকারের আপত্তির পর দুই সাংবাদিককে বরখাস্তের জন্য গুথরিকে নির্দেশ দিয়েছিলেন জাস্টিন।’ অর্থনীতি বিষয়ক সাংবাদিক এমা আলবারিসি সম্পর্কে ফাঁস হওয়া ইমেইলের তথ্য অনুসারে, জাস্টিন লিখেছেন, ‘তারা তাকে অপছন্দ করছে। তাকে সরিয়ে দাও। আমাদের এবিসিকে বাঁচাতে হবে, এমাকে নয়।’

আরেকটি ইমেইলে গুথরিকে জাস্টিন এবিসির রাজনৈতিক সম্পাদক অ্যান্ড্রিউ প্রোবিনকে বরখাস্তের নির্দেশ দেন।

সম্প্রতি এবিসি’র বিরুদ্ধে সরকারের পক্ষে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। এবিসি সরকারি অর্থে পরিচালিত সম্প্রচার মাধ্যম হলেও, আইনি চার্টারের মাধ্যমে এবিসি’র সম্পাদকীয় স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। সম্প্রচার মাধ্যমটির দায়িত্ব হচ্ছে নিরপেক্ষ, রাজনৈতিক পক্ষপাত ও প্রভাবমুক্ত থেকে খবর প্রচার করা।