• সোমবার, মার্চ ৩০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:০০ দুপুর

আফগান প্রেসিডেন্টের বৈঠকে রকেট হামলা

  • প্রকাশিত ০৮:০৬ রাত সেপ্টেম্বর ২৭, ২০১৮
আফগান প্রেসিডেন্ট
আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ছবি: ঢাকা ট্রিবিউন

ধারণা করা হচ্ছে, শহরের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতেই স্ত্রীকে সঙ্গে নিয়ে গজনি সফরে গেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির বৈঠকে রকেট হামলা চালানো হয়েছে। গজনি পুলিশের মুখপাত্র আহমাদ খান সিরাত বলেছেন, গভর্নরের বাসভবনে স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে প্রেসিডেন্ট ঘানির বৈঠকস্থলের ৩০০ মিটারের মধ্যেই দুটি রকেট হামলার ঘটনা ঘটেছে। সে সময়ে বৈঠক চলছিল। এ ছাড়াও তৃতীয় আরেকটি রকেট আরেকটু দূরে আঘাত হানে বলেও জানান তিনি। 

সংবাদমাধ্যম আল জাজিরা’র বরাতে জানা গেছে, রাজধানী কাবুল ও দক্ষিণাঞ্চলীয় আফগানিস্তানের মধ্যকার গুরুত্বপূর্ণ মহাসড়ক গজনি শহরের ওপর দিয়ে গেছে। গত মাসে ওই মহাসড়ক ঘিরে তালেবান যোদ্ধাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর ব্যাপক যুদ্ধ হয়। ওই যুদ্ধের পর শহরের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে স্ত্রীকে সঙ্গে নিয়ে গজনি সফরে গেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি এমনটাই ধারণা করা হচ্ছে।

আফগান প্রেসিডেন্টের বৈঠকস্থলের কাছে এসব হামলায় হতাহতের সংখ্যা সম্পর্কে এখনও কোনও তথ্য না জানা গেলেও, গজনি পুলিশের মুখপাত্র আহমাদ খান সিরাত জানান, অঞ্চলটিতে ভারী ও হাল্কা অস্ত্রের আওয়াজ শোনা যাচ্ছে।

এর আগে কাবুল ও দক্ষিণাঞ্চলীয় আফগানিস্তানে চলা যুদ্ধে তালেবান যোদ্ধারা শহরটিতে হামলা চালিয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে পাঁচদিনের লড়াই করে। এতে দুইশ’রও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়। রাস্তায় তালেবান ও আফগান যোদ্ধাদের লড়াইয়ের কারণে শহরে আটকা পড়ে হাজার হাজার বাসিন্দা। যুদ্ধে আফগান নিরাপত্তা বাহিনীর প্রায় একশো সদস্য নিহত হয়। 

পরবর্তীতে শহরটির দখল ফিরে পেতে আফগান কর্তৃপক্ষ মার্কিন সামরিক বাহিনীর সহায়তা নিয়েছিল।