• সোমবার, মার্চ ৩০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:০৫ দুপুর

লেবার পার্টি ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া হবে: করবিন

  • প্রকাশিত ০৩:৪২ বিকেল সেপ্টেম্বর ২৮, ২০১৮
জেরেমি করবিন পার্টি সম্মেলনে
ব্রিটিশ লেবার পার্টির নেতা জেরেমি করবিন ক্ষমতায় গেলে যুক্তরাজ্যের পক্ষ থেকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার আশ্বাস দিয়েছেন। ছবি: এএফপি।

ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনেরও নিন্দা জানিয়ে তিনি বলেন, 'অব্যাহত দখলদারিত্বঅবৈধ বসতির বিস্তার ও ফিলিস্তিনি শিশুদের কারারুদ্ধ করার ঘটনা ঘৃণ্য'।

ব্রিটিশ লেবার পার্টির নেতা জেরেমি করবিন ক্ষমতায় গেলে যুক্তরাজ্যের পক্ষ থেকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার আশ্বাস দিয়েছেন। বুধবার লিভারপুলে দলীয় সম্মেলনের শেষ দিনের বক্তব্যে তিনি এসব কথা বলেন বলে ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ এর একটি খবরে বলা হয়েছে।

ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনেরও নিন্দা জানিয়ে তিনি বলেন, ‘অব্যাহত দখলদারিত্ব, অবৈধ বসতির বিস্তার ও ফিলিস্তিনি শিশুদের কারারুদ্ধ করার ঘটনা ঘৃণ্য। দ্বি রাষ্ট্র ভিত্তিক সমাধান একটি বাস্তবতা। এ কারণে তার দল ক্ষমতা গ্রহণের পরপরই যত দ্রুত সম্ভব ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে’।  

এর আগে গত মঙ্গলবার লেবার পার্টির বার্ষিক সম্মেলনে আলোচ্য চারটি বিষয়ের মধ্যে সর্বাধিক প্রাধান্য পায় উল্লিখিত ইস্যুটি। দলের পক্ষ থেকে এ সংক্রান্ত অবিস্মরণীয় এই প্রস্তাবে ইতিহাসের বিকৃতি ও ১৯৪৮ সালের যুদ্ধে ভুক্তভোগীদের নিশ্চিহ্ন করে ফেলতে আগ্রাসী পদক্ষেপ নেওয়ার তীব্র নিন্দা জানানো হয়। 

এছাড়াও প্রস্তাবে সাম্প্রতিক মাসগুলোতে ফিলিস্তিনি বিক্ষোভকালে ইসরায়েলের চালানো হামলায় নিহতদের মধ্যে সেবিকা, সাংবাদিকনারী ও শিশু রয়েছে উল্লেখ করে বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলের শক্তি ব্যবহারের বিষয়ে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্ত করার আহ্বান জানানো হয়। প্রস্তাবে, অবিলম্বে ও নিঃশর্তভাবে গাজা উপত্যকার ওপর থেকে অবরোধ প্রত্যাহার করে নেওয়ার কথাও বলা হয়। আলোচ্য প্রস্তাবটি তৃণমূল কর্মীদের নিরঙ্কুশ সমর্থনে সম্মেলনে পাস করে।           

উল্লেখ্য, ইসরায়েল সৃষ্টিকারী বেলফোর ঘোষণার ১০০ বছর পুর্তি উপলক্ষ্যে ২০১৭ সালে আয়োজিত অনুষ্ঠানও লেবার পার্টির নেতা জেরেমি করবিন বর্জন করেছিলেন এবং স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রকে আহবান জানিয়েছিলেন।

সূত্র: বাংলা ট্রিবিউন।