• রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৩ রাত

দুর্যোগ বিধ্বস্ত ইন্দোনেশিয়াকে জাতিসংঘের সহায়তার আশ্বাস

  • প্রকাশিত ০৫:০৯ সন্ধ্যা সেপ্টেম্বর ৩০, ২০১৮
দুর্যোগ বিধ্বস্ত ইন্দোনেশিয়া
গুরুতর আহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। ছবি: এএফপি

শুক্রবারের ভূমিকম্প ও সুনামির পর শনিবার উপকূলে সন্ধান মিলেছে বহু মৃতদেহের।

ইন্দোনেশিয়ার সাম্প্রতিক ভূমিকম্প ও সুনামিতে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব। জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে শোক প্রকাশ করেন তিনি।

শুক্রবার ইন্দোনেশিয়ায় ঘটে যাওয়া ৭.৫ মাত্রার ভূমিকম্প ও সুলাওেয়েসি দ্বীপপুঞ্জের পালু শহরে হওয়া সুনামিএখন পর্যন্ত ৪২০ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। এদিকে দেশটির কর্তৃপক্ষের বরাতে জানা গেছে, নানাবিধ কারণে উদ্ধারকার্য বিঘ্নিত হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা এক হাজার ছাড়াতে পারে। এখন পর্যন্ত রাষ্ট্রীয় কর্তৃপক্ষের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গুরুতর আহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে।

সাড়ে তিন লাখ মানুষের বসবাসের ওই এলাকায় কম্পনের পর ছোট্ট শহর পালুতে আছড়ে পড়ে প্রলয়ঙ্করী সুনামির ঢেউ। সুউচ্চ ঢেউ লণ্ডভণ্ড করে দেয় উপকূলীয় এলাকা। শুক্রবারের ভূমিকম্প ও সুনামির পর শনিবার উপকূলে সন্ধান মিলেছে বহু মৃতদেহের।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের বিবৃতিতে জানানো হয়েছে, ভূমিকম্প ও সুনামিতে নিহতদের পরিবার ও সে দেশের সরকারকে সমবেদনা জানিয়েছেন অ্যান্তোনিও গুতেরেস। জাতিসংঘ সেখানে উদ্ধারকাজ ও ত্রাণ তৎপরতায় সহায়তা দিতে প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।