• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১২:০৭ রাত

৫ লাখ অ্যাকাউন্টের তথ্য ফাঁস, থাকছে না গুগল প্লাস

  • প্রকাশিত ০৩:১৫ বিকেল অক্টোবর ৯, ২০১৮
গুগল
টেক জায়ান্ট গুগলের চালু করা সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস। ছবি: রয়টার্স

গুগলের তরফ থেকে বিষয়টি প্রকাশ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল

বন্ধ হয়ে যাচ্ছে টেক জায়ান্ট গুগলের চালু করা সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস। সম্প্রতি ৫ লাখ অ্যাকাউন্টের তথ্য ফাঁসের ঘটনার পর এই সিদ্ধান্ত নিয়েছে গুগল। 

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস-এর তথ্য অনুযায়ী, সোমবার গুগল প্লাস বন্ধের ঘোষণা দিয়ে এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানায়, চলতি বছরের মার্চ মাসে এই তথ্য ফাঁসের ঘটনা প্রতিষ্ঠানটির কারিগরি কর্মকর্তারা শনাক্ত করেন। 

কিন্তু গুগলের তরফ থেকে বিষয়টি প্রকাশ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কারণ কোনও অ্যাকাউন্ট বা তথ্য আক্রান্ত হওয়ার মতো কিছু খুঁজে পাননি তারা।

এদিকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রণীত নতুন আইন অনুযায়ী, তথ্য ফাঁসের ঘটনা গোপন করায় ঝামেলার সম্মুকীন হতে পারে গুগল। নতুন আইনে জানানো হয়েছে, তথ্য ফাঁসের ঘটনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৭২ ঘণ্টার মধ্যে জানাতে হবে। 

গুগল প্লাস যে নিরাপত্তা ত্রুটির বিষয়টি মার্চে জেনেছে সে বিষয়টি স্বীকার করেছে এই সোমবার। এর ফলে আইনি জটিলতা সৃষ্টি হতে পারে। যদিও ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি দাবি করেছে, ‘তাদের গোপনীয়তা ও ব্যক্তিগত সুরক্ষা কার্যালয় জানিয়েছে নিরাপত্তা ইস্যু বিষয়ে অবহিত করা প্রতিষ্ঠানটির বাধ্যবাধকতার মধ্যে পড়ে না।’ 

অন্যদিকে গুগল দাবি করেছে, এই নিরাপত্তা দুর্বলতার সুযোগে ন্যূনতম ৪৩৮টি অ্যাপস অ্যাকাউন্টের তথ্য দেখার সুযোগ পেয়েছে অনুপ্রবেশকারীরা। তবে সেসব তথ্যের কোনও অপব্যবহার হয়নি।