• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১২:০৭ রাত

ভারতকে হুমকি দিলেন ট্রাম্প

  • প্রকাশিত ০৫:৩৩ সন্ধ্যা অক্টোবর ১১, ২০১৮
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : এএফপি

গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারত সফর করেন। দুই দেশের প্রধানের উপস্থিতিতে পাঁচ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি হয়। সেখানে রাশিয়া থেকে ভারত এস-৪০০ কিনবে বলে উল্লেখ করা হয়েছে।

কদিন আগেই রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি করেছে ভারত। পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের ওই চুক্তিতে রাশিয়ার তৈরি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে দেশটি। ভারতের মোদি সরকারের এই সিদ্ধান্তে ব্যাপক নাখোশ যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি হুমকিই দিয়ে বসেছেন ভারতকে। 

গতকাল বুধবার মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসে সাংবাদিকের প্রশ্নের জবাবে ভারতের প্রতি হুমকিসুলভ মন্তব্য করেন ট্রাম্প। 

রাশিয়া-ভারত অস্ত্র চুক্তি বিষয়ে জানতে চাইলে মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'ভারত (এর ফল) দেখতে পাবে। পাবে না?'

কখন?-এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, 'আপনারা যা ভাবছেন, তার আগেই দেখতে পাবেন।'

গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারত সফর করেন। দুই দেশের প্রধানের উপস্থিতিতে পাঁচ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি হয়। সেখানে রাশিয়া থেকে ভারত এস-৪০০ কিনবে বলে উল্লেখ করা হয়েছে। বর্তমান সময়ে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সর্বাধুনিক প্রযুক্তির বলে ধরা হয়। ভারতের পাশাপাশি সৌদি আরব, তুরস্ক, কাতারসহ বেশ কয়েকটি দেশ এটি কেনার আগ্রহ দেখিয়েছে। 

চলতি বছরের প্রথম দিকে 'কাউন্টারিং আমেরিকাস অ্যাডভারসারিজ থ্রু স্যাংশনস' (সিএএটিএসআ) আইন প্রণয়ন করে যুক্তরাষ্ট্র। ওই আইনে যুক্তরাষ্ট্রের স্বার্থের বিপক্ষে কোন দেশ সিদ্ধান্ত নিয়ে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করার ক্ষমতা পান মার্কিন প্রেসিডেন্ট। সেই ক্ষমতাবলে ভারতের ওপরও নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছিল ট্রাম্প প্রশাসন। কিন্তু মার্কিনি ওই হুঁশিয়ারি আমলে না নিয়ে রাশিয়ার সঙ্গে চুক্তিতে যায় ভারত।