• শুক্রবার, অক্টোবর ১৯, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১১:২৩ রাত

মৃত্যুদণ্ডের বিধান তুলে দিচ্ছে মালয়েশিয়া

  • প্রকাশিত ০৬:৪৯ সন্ধ্যা অক্টোবর ১১, ২০১৮
মালয়েশিয়া
মৃত্যুদণ্ডের বিধান তুলে দিচ্ছে মালয়েশিয়া। ছবি: রয়টার্স

‘মৃত্যুদণ্ড বাতিলে সম্মত হয়েছে মন্ত্রিসভা’

সব অপরাধের ক্ষেত্রেই মৃত্যুদণ্ডের বিধান বিলুপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। আল জাজিরা, ওয়াশিংটন পোস্টসহ আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম সংবাদটির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছে। 

দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাতে জানা গেছে, পরবর্তী পার্লামেন্ট অধিবেশনেই এ সংক্রান্ত বিল নিয়ে আলোচনা হতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। বর্তমানে মাদক পাচার ও হত্যার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে মালয়েশিয়ায়।

বৃহস্পতিবার মালয়েশিয়ার যোগাযোগ ও মাল্টিমিডিয়া মন্ত্রী গোবিন্দ সিং দেও বলেন, “মৃত্যুদণ্ড বাতিলে সম্মত হয়েছে মন্ত্রিসভা। খুব শিগগিরই আইন সংশোধন করা হবে।”

তিনি আরও জানান, কাগজপত্র সব চূড়ান্ত পর্যায় আছে। অ্যাটর্নি জেনারেলও জানিয়েছে যে এখন বিলটি উত্থাপনের জন্য প্রস্তুত। মন্ত্রী বলেন, “যেহেতু আমরা মৃত্যুদণ্ড বাতিল করতে যাচ্ছি। তাই অপেক্ষায় থাকা মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামিদের শাস্তি দেওয়া হবে না। পারডন বোর্ডকে তাদের কাছে জমা হওয়া আবেদন নিয়ে পর্যালোচনার জন্য জানাবো।”

পার্লামেন্টের পরবর্তী অধিবেশন আগামী সোমবার বসার কথা রয়েছে। এদিকে মন্ত্রিসভার নতুন এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।