• সোমবার, মে ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

'তিতলি' কেড়ে নিল ৮ প্রাণ

  • প্রকাশিত ০৯:৪৪ রাত অক্টোবর ১১, ২০১৮
ভারতের পূর্বাঞ্চলে আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড় 'তিতলির' আঘাতে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। ছবি : ইউএনবি
ভারতের পূর্বাঞ্চলে আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড় 'তিতলির' আঘাতে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। ছবি : ইউএনবি

উপকূলে আঘাত হানার সময় ঘূর্ণিঝড় তিতলির বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটারের বেশি।

ভারতের পূর্বাঞ্চলে আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড় 'তিতলির' আঘাতে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। প্রবল ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর। এ ছাড়া গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। 

আজ বৃহস্পতিবার ভোরে 'তিতলি' ভারতের সকালে অন্ধ্র প্রদেশ ও ওডিশা রাজ্যের সমুদ্র উপকূলে আছড়ে পড়ে।

ভারতের আবহাওয়া বিভাগের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, উপকূলে আঘাত হানার সময় ঘূর্ণিঝড় তিতলির বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটারের বেশি। এর প্রভাবে ওডিশার বিভিন্ন উপকূলীয় জেলায় প্রচুর বৃষ্টিপাত হয়। পাশাপাশি প্রতিবেশী অন্ধ্র প্রদেশের উত্তরাঞ্চলেও এটি আঘাত হানে।

অন্ধ্র প্রদেশের শ্রমমন্ত্রী কিঞ্জারাপো আচান নাইডু জানান, সেখানকার দুই জেলায় পানিতে ডুবে, দেয়াল ধসে ও গাছের চাপায় আটজন নিহত হয়েছেন।

সংশ্লিষ্ট অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে এবং বিমান ও ট্রেন চলাচল করছে না। কর্তৃপক্ষ খাদ্য ও অন্যান্য ত্রাণ সামগ্রীপূর্ণ আট শতাধিক আশ্রয়কেন্দ্র স্থাপন করেছে। দুই রাজ্যের অনেক এলাকায় বিদ্যুৎ ও টেলিফোন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এদিকে ঘূর্ণিঝড়টি আরও দুর্বল হয়ে আসছে এবং শুক্রবারের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে বলে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে।

ওডিশা বঙ্গোপসাগরের সৃষ্টি ঘূর্ণিঝড় প্রবণ এলাকা। ১৯৯৯ সালে সেখানে আঘাত হানা এক প্রবল ঘূর্ণিঝড়ে ১৫ হাজারের অধিক মানুষ মারা যায়।