• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:১৫ সন্ধ্যা

মাঝপথে ফিরে এলো রাশিয়ার সয়ুজ রকেট

  • প্রকাশিত ০১:৪১ দুপুর অক্টোবর ১২, ২০১৮
সয়ুজ রকেট
আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে যাতায়াতের জন্য একমাত্র এই সয়ুজ রকেটই ব্যবহার করা হয়। ছবি: নাসার সৌজন্যে।

রকেটের দুই অভিযাত্রী রুশ নভোচারী আলেক্সেই ওভচিনিন এবং মার্কিন নভোচারী নিক হেগ সুস্থ আছেন

রাশিয়া থেকে উৎক্ষেপিত একটি সয়ুজ রকেটে ত্রুটি দেখা দেওয়ায় রকেটে থাকা দুই নভোচারীকে বহনকারী ক্যাপসুলটি ফিরে এসেছে বলে বিবিসির একটি খবরে বলা হয়েছে। ক্যাপসুলটি নিরাপদে কাজাখাস্তানে অবতরণ করেছে বলে জানা গেছে।

রকেটের দুই অভিযাত্রী রুশ নভোচারী আলেক্সেই ওভচিনিন এবং মার্কিন নভোচারী নিক হেগ সুস্থ আছেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। এদিকে ক্যাপসুলটি কাজাখাস্তানের যে অঞ্চলে অবতরণ করেছে সেখানে দুই নভোচারির খোঁজে তল্লাশি দল ইতোমধ্যেই পাঠানো হয়েছে বলে জানা গেছে।    

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভোরবেলা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের উদ্দেশ্যে পৃথিবী ত্যাগ করেছিল। ছপ্য গন্টা পর রকেটটির গন্তব্যস্থলে পৌঁছানোর কথা ছিল। রুশ নভোচারী আলেক্সেই ওভচিনিন এবং মার্কিন নভোচারী নিক হেগের আগামী ছয় মাস আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে অবস্থান করার কথা ছিল।

তবে, যাত্রাকালে সয়ুজ রকেটের 'বুস্টারে' কারিগরি ত্রুটি দেখা দেয়ার পর এটিকে 'ব্যালিস্টিক ডিসেন্ট মডে' (কোনাকুনি পথের বদলে সোজা পথে পৃথিবীতে অবতরণ পদ্ধতি) পৃথিবীতে ফিরিয়ে আনা হয় বলে নাসা কর্তৃপক্ষ জানিয়েছে।   

উল্লেখ্য, বহু দশক আগে ডিজাইন করা রুশ নির্মিত সয়ুজ রকেটকে বিশ্বের সবচেয়ে নিরাপদ রকেটগুলোর একটি বলে মনে করা হয়। এই মূহুর্তে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে যাতায়াতের জন্য একমাত্র এই সয়ুজ রকেটই ব্যবহার করা হয়