• রবিবার, ডিসেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৭ রাত

চালু হল বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট

  • প্রকাশিত ১১:১৬ সকাল অক্টোবর ১৩, ২০১৮
সিঙ্গাপুর এয়ারলাইন্সের এ৩৫০-৯০০ বিমান
শুক্রবার সিঙ্গাপুর এয়ারলাইন্স বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট চালু করেছে। ছবি: এএফপি।

নতুন এই এয়ারবাসটিতে রাখা হয়েছে মাত্র ১৬১টি আসন, এর মধ্যে ৬৭ টি বিজনেস ক্লাস আসন এবং ৯৪টি ইকনমি ক্লাস আসন

শুক্রবারসিঙ্গাপুর এয়ারলাইন্স বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট চালু করেছে। সিঙ্গাপুর থেকে ফ্লাইটটি যাত্রা শুরু করে পনের হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে একটানা ১৭ ঘন্টা ৫২ মিনিট যাত্রা করে নিউ ইয়র্কে অবতরণ করে বলে বিবিসির একটি খবরে বলা হয়েছে।   

এর আগে সিঙ্গাপুর থেকে নিউইয়র্কগামী ফ্লাইটটির উদ্বোধন করা হয় জমকালো আয়োজনের মাধ্যমে। নতুন একটি  এয়ারবাসের মাধ্যমে এই ফ্লাইটটির সূচনা করা হয়।  

এয়ারবাসটির নাম রাখা হয়েছে "এ৩৫০-৯০০"। নতুন এই এয়ারবাসটিতে রাখা হয়েছে মাত্র ১৬১টি আসন। এর মধ্যে ৬৭ টি বিজনেস ক্লাস আসন এবং ৯৪টি ইকনমি ক্লাস আসন।

এ ৩৫০-৯০০ বিমানের বিজনেস ক্লাস একটি আসন

বিশ্বরেকর্ড করা এই ফ্লাইটে ছিল দেড়শো জন যাত্রী এবং ১৭ জন ক্রু। বিমানটিতে যাত্রা করা যাত্রীদের একজন 'এয়ারলাইন্সরেটিংস ডট কমে'র প্রধান সম্পাদক জিওফ্রে থমাস বলেন, "খুব দ্রুত সময় পেরিয়ে গেছে। মনেই হয়নি যে সাড়ে সতেরো ঘন্টার বেশি সময় আমরা আকাশে ছিলাম।"

উল্লেখ্য, এর আগেও ২০০৪ সালে সিঙ্গাপুর এয়ারলাইন্স এইরকম একটি ফ্লাইট চালু করেছিল। কিন্তু অধিক জ্বালানী খরচের কারণে তারা পরে সেটি বাতিল করে দেয়। বর্তমান এই ফ্লাইটটি জ্বালানী খরচের দিক দিয়ে বেশ সাশ্রয়ী এবং এটি একটানা ২০ ঘণ্টা পর্যন্ত আকাশে উড্ডয়মান থাকতে সক্ষম। 

এটি বাদেও এই ধরণের দীর্ঘ ফ্লাইট বিশ্বে আরও রয়েছে। এবছরের শুরুতে অস্ট্রেলিয়ার পার্থ থেকে লন্ডন পর্যন্ত দীর্ঘ ১৭ ঘন্টার এক ফ্লাইট চালু করে কানটাস এয়ারলাইন্স। অন্যদিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট আছে অকল্যান্ড থেকে দোহা পর্যন্ত যেটিতে সময় লাগে সাড়ে সতেরো ঘন্টা। তবে কোনটিই সিঙ্গাপুর এয়ারলাইন্সের মত এত সময় ধরে একটানা যাত্রা পরিচালনা করেনি।

অন্যদিকে, নিউ ইয়র্ক এবং সিঙ্গাপুর বিশ্বের আর্থিক লেন-দেনের অন্যতম বড় দুটি কেন্দ্র হওয়ায় এই দুই অঞ্চলকে সংযুক্তকারী এই ফ্লাইটটি বেশ জনপ্রিয় হবে বলে ধারণা বিশেষজ্ঞদের।