• মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:২০ রাত

থাইল্যান্ড পুলিশের টার্গেটে 'বাদামি বর্ণের' অবৈধ অভিবাসীরা

  • প্রকাশিত ০৩:৩৯ বিকেল অক্টোবর ২১, ২০১৮
পুলিশের টার্গেটে 'বাদামি বর্ণের' অবৈধ অভিবাসীরা
অবৈধ অভিবাসী অভিযানে বাদামি বর্ণের মানুষকে টার্গেট করছে থাই পুলিশ। ছবি: এএফপি

অবৈধ অভিবাসী অভিযানে বাদামি বর্ণের মানুষকে টার্গেট করছে থাই পুলিশ

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে "এক্স-রে আউট ল ফরেনার" নামে অভিযান চলছে থাইল্যান্ডে। কিন্তু থাই পুলিশের বর্ণবাদী প্রোফাইলিংয়ের কারণে প্রশ্নবিদ্ধ হয়ে উঠেছে গোটা অভিযানটি। জানা গেছে, অভিযানটিতে সন্দেহভাজন হিসেবে বাদামি বর্ণের মানুষকে হয়রানি ও গ্রেফতার করা হচ্ছে।   

এএফপি’র বরাতে জানা গেছে, বছরখানেক আগে শুরু হওয়া এই অভিযানটিতে শুধু বিগত কয়েক সপ্তাহেই গ্রেফতার হয়েছেন এক হাজারেরও বেশি মানুষ। গ্রেফতারকৃতদের অধিকাংশেরই ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছিল।

বর্ণবাদী প্রোফাইলিং প্রসঙ্গে দেশটির অভিবাসন ব্যুরোর প্রধান সুরাছাটে হেকপান বলেন, “আমাদের কাজ হচ্ছে বাদামি বর্ণের মানুষদের চিহ্নিত করা, কারণ সাধারণত অপরাধ এরাই বেশি করে থাকে।” এ ছাড়াও প্রেমের প্রলোভন দেখিয়ে স্থানীয়দের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার মতো অপরাধ বেশি হয়েছে বলেও বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন অভিবাসন ব্যুরো প্রধান।

এদিকে চ্যানেল নিউজ এশিয়া এএফপি’র বরাত দিয়ে জানিয়েছে, এ মাসের শুরুতে ব্যাংককের নানা অঞ্চলে প্রায় ৭৫ জন পুলিশ এক অভিযানে অংশ নেয়। ওই অভিযানে ব্রিফ্রিংয়ের সময় পুলিশ সদস্যদের বলা হয়েছিল, “সন্দেহভাজনরা বাদামি বর্ণের, প্রথমে আমরা তাদের শরীর সার্চ করবো, পরে তাদের পাসপোর্ট।”