• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:১০ রাত

ফেসবুককে ৫ লাখ ইউরো জরিমানা

  • প্রকাশিত ০১:০২ দুপুর অক্টোবর ২৬, ২০১৮
ফেসবুক

জরিমানার ঘোষণা আসার পর এর বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ৫ লক্ষ ইউরো জরিমানা করেছে যুক্তরাজ্যের তথ্য কমিশনারের কার্যালয় (আইসিও)।

উল্লেখ্য, আইসিও'র অধীনে তথ্যফাঁস বিষয়ক কোন অপরাধের এটিই সর্বোচ্চ শাস্তিমূলক জরিমানা। যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের একটি খবরে এসব তথ্য প্রকাশ পেয়েছে।

এর আগে, জুলাই মাসে প্রতিষ্ঠানটি তথ্যফাঁসের অভিযোগে ফেসবুককে সর্বোচ্চ জরিমানা করার অভিপ্রায় জানিয়েছিল। এর প্রেক্ষিতে গত বৃহস্পতিবার সর্বোচ্চ জরিমানার বিষয়টি নিশ্চিত করা হল।

এ বিষয়ে যুক্তরাজ্যের তথ্য কমিশনার এলিজাবেথ ডানহ্যাম বলেন, "ফেসবুকের মতো এত বড় একটি প্রতিষ্ঠানের তথ্য সুরক্ষার মতো বিষয়কে আরো ভালভাবে দেখভাল করা উচিত ছিল। এই ঘটনাটি এতোটাই স্পর্শকাতর যে, আগের আইন অনুযায়ী আমরা সর্বোচ্চ জরিমানা করতে বাধ্য হয়েছি।" 

এছাড়াও আইসিও অফিস থেকে অ্যাপগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারায় ফেসবুক গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

ডেনহ্যাম ফেসবুকের তথ্যফাঁস বিষয়ে বলেন, "কোন পূর্ব ঘোষণা কিংবা বক্তব্য ছাড়াই ডেভেলপারদের গ্রাহকদের তথ্য সংগ্রহের অনুমতি দিয়েছে ফেসবুক, যা সম্পূর্ণ আইন বহির্ভুত একটি কাজ।"      

অন্যদিকে জরিমানার ঘোষণা আসার পর এর বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। একটি বিবৃতিতে তারা আইসিও'র জরিমানা বিষয়ক প্রতিবেদনের কয়েকটি বিষয়ে একমত নয় বলে উল্লেখ করে এ বিষয়ে আপিল করবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।    

উল্লেখ্য, যে পরিমাণ জরিমানা ফেসবুককে করা হয়েছে তা কোম্পানিটির বার্ষিক আয়ের তুলনায় অতি নগণ্য।