• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

ভারতের নিমন্ত্রণ ফিরিয়ে দিলেন ট্রাম্প

  • প্রকাশিত ০১:০৮ দুপুর অক্টোবর ২৮, ২০১৮
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

আগস্টে হোয়াইট হাউসে এই আমন্ত্রণপত্র যায় ভারত থেকে। তখন ট্রাম্পের প্রেস সচিব সারা স্যান্ডার্স সেই আমন্ত্রণ পত্রের কথা স্বীকার করেন।

যুক্তরাষ্ট্রের আপত্তির মুখে রাশিয়ার সঙ্গে ক্ষেপণাস্ত্র চুক্তি ও ইরানের কাছ থেকে তেল কেনা নিয়ে সম্পর্কের টানাপোড়ন চলছিল ভারতের।  এর মধ্যেই ভারতের প্রজাতন্ত্র দিবসে উপস্থিত থাকার নিমন্ত্রণও ফিরিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্টের অন্য কর্মসূচি থাকায় তিনি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পারছেন না। 

গত আগস্টে হোয়াইট হাউসে এই আমন্ত্রণপত্র যায় ভারত থেকে। তখন ট্রাম্পের প্রেস সচিব সারা স্যান্ডার্স সেই আমন্ত্রণ পত্রের কথা স্বীকার করেন। তবে সেই আমন্ত্রণ গ্রহণ করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি।

ভারতীয় সংবাদমাধ্যমটি জানায়, জানুয়ারিতে প্রজাতন্ত্র দিবসের সময় ট্রাম্প ভারতে যেতে পারবেন না। ওই সময়ে ‘স্টেট অব দ্য ইউনিয়ন অ্যাড্রেস’ কর্মসূচিতে সারা বছরের আয়-ব্যয়ের হিসাব থেকে শুরু বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রজাতন্ত্র মার্কিন সংসদের যৌথ অধিবেশনে পেশ করেন প্রেসিডেন্ট। তাতে প্রেসিডেন্টকে স্বশরীরে হাজির থাকতে হয়।