• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:২৫ বিকেল

সব ইহুদিকে মরতে হবে বলেই গুলি চালায় হামলাকারী

  • প্রকাশিত ০২:১৯ দুপুর অক্টোবর ২৮, ২০১৮
হামলাকারী রবার্ট বাউয়ার্স
হামলাকারী রবার্ট বাউয়ার্স হামলার সময় ‘সব ইহুদিকে মরতে হবে' বলে চিৎকার করছিলেন। ছবি: এএফপি।

এই হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে ভূষিত করেছে যুক্তরাষ্ট্র

গতকাল যুক্তরাষ্ট্রের পিটসবার্গের ইহুদি উপাসনালয়ে ঘটে যাওয়া হামলার ঘটনায় গ্রেফতারকৃত রবার্ট বাউয়ার্স হামলার সময় ‘সব ইহুদিকে মরতে হবে' বলে চিৎকার করছিলেন বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন'র একটি প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ পেয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইনশৃঙ্খলা বাহিনীকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ঐ প্রতিবেদনে বলা হয়, "সন্দেহভাজন হামলাকারী রবার্ট বাউয়ার্সের বয়স ৪৬। হামলার সময় তিনি ইহুদিবিদ্বেষী মন্তব্য করেছেন। হামলাকারী বাউয়ার্স যখন গুলি চালাচ্ছিলেন, সে সময় তিনি ‘সব ইহুদিকে মরতে হবে’ বলে চিৎকার করছিলেন।"  

উল্লেখ্য, গত শনিবার পিটসবার্গের স্কুইরেল হিলসংলগ্ন 'ট্রি অব লাইফ' সিনাগগে প্রার্থনারত ইহুদিদের ওপর চালানো এই হামলায় এ পর্যন্ত   ১১ জন নিহত হয়েছেন। এছাড়াও ৪ পুলিশ সদস্যসহ মোট ৬ জন গুরুতর আহত হয়েছেন।

এদিকে, এই হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে ভূষিত করেছে যুক্তরাষ্ট্র। এর প্রেক্ষিতে গ্রেফতার করার পর হামলাকারী রবার্ট বাউয়ার্স নামের ওই ব্যক্তির বিরুদ্ধে ২৯ টি অভিযোগ এনে মামলা করা হয়েছে। মার্কিন সরকারের পক্ষ থেকে অভিযুক্ত বাউয়ার্সের মৃত্যুদণ্ড চাওয়া হবে বলেও জানা গেছে।