• সোমবার, আগস্ট ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৬ রাত

ক্যাঙ্গারুর প্রাণ বাঁচালো পুলিশ (ভিডিও)

  • প্রকাশিত ০৯:০৫ রাত অক্টোবর ২৮, ২০১৮
ক্যাঙ্গারুর প্রাণ বাঁচালো পুলিশ
ক্যাঙ্গারুকে উদ্ধার করতে সমুদ্রে ঝাঁপিয়ে পড়েছিলেন দুই অস্ট্রেলিয়ান পুলিশ। ছবি: রয়টার্স

নাটকীয় উদ্ধারের এই ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার দক্ষিণ মেলবোর্নের মর্নিংটন পেনিনসুলা অঞ্চলে


ডুবে যেতে থাকা ক্যাঙ্গারুকে উদ্ধার করতে সমুদ্রে ঝাঁপিয়ে পড়েছিলেন দুই অস্ট্রেলিয়ান পুলিশ কর্মকর্তা। পানি থেকে উদ্ধারের পর বুকে চাপ প্রয়োগের মাধ্যমে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করে বাঁচানো হয় ওই প্রাণীটিকে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র বরাতে জানা গেছে, নাটকীয় উদ্ধারের এই ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার দক্ষিণ মেলবোর্নের মর্নিংটন পেনিনসুলা এলাকায়।

স্থানীয় বাসিন্দা মিয়া গ্রান্ট জানান, শনিবার সন্ধ্যার দিকে খেলতে খেলতে ক্যাঙ্গারুটি পানির দিকে চলে গিয়েছিল, মজা পেয়ে ঘটনাটির ভিডিও ধারণ করছিলেন তারা। হঠাৎ করে স্রোতে ভেসে যেতে নিলে, ক্যাঙ্গারুটিকে প্রথম দফা উদ্ধার করা হয়। ঘটনাস্থলে দুই পুলিশ কর্মকর্তাও চলে আসেন। 

ঠিক এ সময় ক্যাঙ্গারুটি আবারও লাফিয়ে উঠে গভীর পানির দিকে চলে যায়। কিন্তু ঘটনাস্থলে উপস্থিত দুই পুলিশ কর্মকর্তা একটুও দেরি না করে পানিতে ঝাঁপিয়ে পড়ে উদ্ধার করেন প্রায় নিস্তেজ প্রাণীটিকে।

এ প্রসঙ্গে উদ্ধারকারী পুলিশ কর্মকর্তা সার্জেন্ট ক্রিস্টোফার রবিন বলেন, “ক্যাঙ্গারুটিকে বাঁচাতে হাতে সময় ছিল এক মিনিটেরও কম। সার্জেন্ট কিরবি টনকিন ক্যাঙ্গারুটির মাথার দিকটা ধরেছিলেন আর আমি লেজ। ওভাবে উদ্ধার করে তীরে নিয়ে আসি। পরে সার্জেন্ট কিরবি প্রাণীটির ফুসফুস থেকে পানি বের করার ব্যবস্থা নেন।” 

অন্যদিকে সার্জেন্ট কিরবি জানিয়েছেন, ক্যাঙ্গারুটিকে বাঁচাতে পেরে ভালো লাগছে তার, কারণ প্রতিটি প্রাণ মূল্যবান এবং তারা ক্যাঙ্গারুটিকে বাঁচাতে যা যা প্রয়োজন ছিল, করেছেন। 

বর্তমানে প্রাণীটি স্থানীয় অ্যানিম্যালিয়া ওয়াইল্ডলাইফ শেল্টারের তত্ত্বাবধানে রয়েছে বলে জানিয়েছে বিবিসি।