• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৫১ সন্ধ্যা

বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ ভাসছে সাগরে (ভিডিও)

  • প্রকাশিত ০৪:৪৭ বিকেল অক্টোবর ২৯, ২০১৮
বিমান বিধ্বস্ত
ধারণা করা হচ্ছে সাগরের এই স্থানে বিধ্বস্ত হয়েছে বিমানটি। ছবি: সৌজন্যে

টেক অফের কিছুক্ষণ পরেই বিমানটিকে আবার জাকার্তায় ফিরিয়ে আনার অনুরোধ জানিয়েছিলেন পাইলট

ইন্দোনেশিয়ার জাকার্তা থেকে পাংকাল পিনাংয়ের উদ্দেশ্যে রওনা হয়ে বিমানটি বিধ্বস্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৮৯ জন আরোহীর কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি। লায়ন এয়ারের জেটি-৬১০ ফ্লাইটটি উড্ডয়নের ১৩ মিনিটের মাথায় সাগরে বিধ্বস্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির উদ্ধারকর্মীরা। এখনও চলছে উদ্ধারকাজ।

গার্ডিয়ানের এক প্রতিবেদনের বরাতে জানা গেছে, দুর্ঘটনায় বিধ্বস্ত বিমানটি নতুন বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের। গত বছর থেকে বৈশ্বিকভাবে বিক্রি শুরু হয় এই মডেলের বিমান, আর মাত্র মাস দুয়েক যাবত এই মডেলের বিমান বাণিজ্যিকভাবে ব্যবহার শুরু হয়েছে। 

লায়ন এয়ারের প্রধান নির্বাহী এডওয়ার্ড সিরেইট সাংবাদিকদের জানান, রবিবার রাতেই বিমানটিতে ‘কারিগরি ত্রুটি’ ধরা পড়েছিল। কিন্তু পরবর্তীতে প্রকৌশলীরা জানিয়েছিলেন যে বিমানটি সোমবার সকালে উড্ডয়নের উপযোগী। তবে ‘কারিগরি ত্রুটি’-টি ঠিক কী ছিল, সে বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু জানাননি লায়ন এয়ারের প্রধান নির্বাহী। 

এদিকে সোমবার সকালের ওই দুর্ঘটনার পর থেকেই পুরোদমে উদ্ধারকাজ চালানো হচ্ছে। এরই মধ্যে উদ্ধারকর্মীরা পানিতে ভাসতে থাকা বিভিন্ন ব্যক্তিগত সামগ্রী- হ্যান্ডব্যাগ, মোবাইল ফোন, আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স উদ্ধার করেছেন এবং সেগুলোর ছবি পোস্ট করেছেন।

ইন্দোনেশিয়ার সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সি’র তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিমানের ‘ইমারজেন্সি লোকেটর ট্রান্সমিটার’ কোনো ‘ডিসট্রেস সিগনাল’ পাঠায়নি। গার্ডিয়ানের তথ্য অনুযায়ী, বিমানটি সমুদ্রের ৩০ থেকে ৩৫ মিটার গভীরে বিধ্বস্ত হয়েছে। এরই মধ্যে দেশটির ডিজাস্টার এজেন্সির মুখপাত্র ভাসমান দ্রব্যাদির ভিডিও টুইটারে পোস্ট করেছেন।

অন্যদিকে দেশটির আরেক কর্মকর্তা জানিয়েছেন, কেন বিমানটি বিধ্বস্ত হয়েছে, তা এখনও জানা সম্ভব হয়নি। সুনির্দিষ্ট কারণ জানার জন্য বিমানটির ব্ল্যাক বক্স, ককপিট ভয়েস রেকর্ডার এবং ডেটা ফ্লাইট রেকর্ডারের জন্য অপক্ষো করতে হবে বলেই জানিয়েছেন তিনি।

গার্ডিয়ানের বরাতে নিশ্চিতভাবে জানা গেছে যে টেক অফের কিছুক্ষণ পরেই বিমানটিকে আবার জাকার্তায় ফিরিয়ে আনার অনুরোধ জানিয়েছিলেন পাইলট। 


আরও পড়ুন: ১৮৮ আরোহী নিয়ে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারলাইন্সের বিমান সাগরে বিধ্বস্ত