• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:১৪ দুপুর

ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত বিমানের ক্যাপ্টেন ছিল ভারতীয়

  • প্রকাশিত ০৭:২৪ রাত অক্টোবর ২৯, ২০১৮
ভাবে সুনেজা
ভারতীয় নাগরিক ভাবে সুনেজা। ছবি: সৌজন্যে

পাইলটের তরফ থেকে ফ্লাইটটিকে আবার জাকার্তায় ফিরে নেওয়ার অনুরোধ জানানো হয়েছিল

ইন্দোনেশিয়ায় লায়ন এয়ারের বিধ্বস্ত বিমানের ক্যাপ্টেন ছিলেন ভারতীয় নাগরিক ভাবে সুনেজা। দুর্ঘটনায় তার প্রাণ হারানোর বিষয়টি এরই মধ্যে নিশ্চিত করেছে ভারত। ইন্দোনেশিয়ায় নিযুক্ত ভারত দূতাবাস জানায়, যে বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছে, তার চালকের আসনে ছিলেন একজন ভারতীয় নাগরিক।

টাইমস অব ইন্ডিয়ার বরাতে জানা গেছে, ৩১ বছর বয়সী ভাবে সুনেজা নামের ওই বিমান পাইলট আদতে দিল্লির ছেলে। সুনেজার লিংকডইন প্রোফাইলের তথ্য অনুযায়ী, ২০০৯ সালে বেল এয়ার ইন্টারন্যাশনাল থেকে বিমানচালনার লাইসেন্স পান তিনি এবং ২০১১ সালে ইন্দোনেশিয়ার স্বল্প খরচের এয়ারলাইন খ্যাত লায়ন এয়ারে যোগ দেন। এরপর থেকে জাকার্তাতেই থাকতেন তিনি।  

সোমবার ইন্দোনেশিয়ায় ১৮৯ জন আরোহী নিয়ে একটি বিমান বিধ্বস্ত হয়। লায়ন এয়ারের জেটি-প্রসঙ্গত ৬১০ ফ্লাইটটি জাকার্তা বিমানবন্দর থেকে দেশটির দ্বীপ শহর পাঙকাল পিনাঙয়ের উদ্দেশ্যে যাত্রা করেছিল। কিন্তু উড্ডয়নের ১৩ মিনিটের মাথায় সাগর পাড়ি দেওয়ার সময় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ সময় পাইলটের তরফ থেকে ফ্লাইটটিকে আবার জাকার্তায় ফিরে নেওয়ার অনুরোধ জানানো হয়েছিল।

লায়ন এয়ার এক বিবৃতিতে জানিয়েছে, দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ক্যাপ্টেনের দায়িত্ব পালন করছিলেন সুনেজা। তার কো-পাইলট ছিলেন হারভিনো, সঙ্গে ছিলেন ছ'জন ক্রু বা বিমানকর্মী।

টাইমস অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, সুনেজার বিমান চালানোর অভিজ্ঞতা ছিলো ৬ হাজার ঘণ্টারও বেশি। হারভিনোও বিমান চালিয়েছেন ৫ হাজার ঘণ্টার বেশি। ফলে দু’জনের বিমান চালানোর অভিজ্ঞতা ছিলো মোট ১১ হাজার ঘণ্টা।