• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

কোমল পানীয়ের চেয়েও ইন্টারনেটের দাম কম ভারতে

  • প্রকাশিত ০৯:০৮ রাত অক্টোবর ২৯, ২০১৮
An internet cable in a server room
কোমল পানীয়ের চেয়েও ইন্টারনেটের দাম কম ভারতে। ছবি: সৌজন্যে

১ জিবি ইন্টারনেটের মূল্য এখন দেশটির সবচেয়ে ছোট কোমল পানীয়’র বোতলের মূল্যের চেয়েও কম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাপান সফরকালে নিজ দেশের টেলিকমিউনিকেশন ও ইন্টারনেট প্রযুক্তি সম্পর্কে জানানোর সময় এক বিবৃতিতে বলেছেন, ভারতে ১ জিবি ইন্টারনেটের মূল্য এখন দেশটির সবচেয়ে ছোট কোমল পানীয়’র বোতলের মূল্যের চেয়েও কম।

ভারতীয় সংবাদমাধ্যম ডেকান ক্রনিকলের প্রতিবেদনে জানা যায়, ১৩তম ইন্ডিয়া-জাপান বার্ষিক সামিটে অংশগ্রহণের জন্য শনিবার দুই দিনের জাপান সফরে গেছেন নরেন্দ্র মোদি। সেখানে তিনি দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

সফরকালে নিজ দেশের টেলিকমিউনিকেশন ও ইন্টারনেট প্রযুক্তি সম্প্রসারণের প্রশংসা করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী। দেশটিতে বসবাসরত ভারতীয়দের সঙ্গে সাক্ষাৎকালে নরেন্দ্র মোদি বলেছেন, “বর্তমানে ভারত ডিজিটাল প্রযুক্তি খাতে অসাধারণ সফলতা অর্জন করছে। গ্রামে গ্রামে ব্রডব্যান্ড সংযোগ পৌঁছাচ্ছে এবং প্রায় শত কোটিরও বেশি সক্রিয় মোবাইল ফোন রয়েছে ভারতে।”  

এবারের জাপান সফরে ভারতীয় প্রধানমন্ত্রী বেশ কিছু সংখ্যক জাপানিজ ভেঞ্চার ক্যাপিটালিস্টের সঙ্গে দেখা করেছেন এবং জাপানিজ ব্যবসায়ীদের ভারতের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আরও বাড়াতে অনুরোধ করেছেন বলেই জানিয়েছে ডেকান ক্রনিকল।

এদিকে পরামর্শদাতা প্রতিষ্ঠান ইওয়াই-এর তথ্য অনুযায়ী, আদতেও ২০২২ সাল নাগাদ ভারতের ডিজিটাল অর্থনীতি ১ ট্রিলিয়ন মার্কিন ডলারের মাইলফলক পার করবে এবং এই খাতে ১ কোটি চাকরিক্ষেত্র সৃষ্টির সম্ভাবনা রয়েছে।