• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

শহর বিক্রি করবে নিউজিল্যান্ড! (গ্যালারি)

  • প্রকাশিত ০৬:৩৯ সন্ধ্যা অক্টোবর ৩১, ২০১৮

আগ্রহী বিদেশি ক্রেতারাও নিউজিল্যান্ডের ওই শহর কিনতে পারবেন

লেক ওয়াইতাকি ভিলেজ নামের একটি শহর বিক্রি করবে নিউজিল্যান্ড। শহরটির বিক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে ২৮ লাখ মার্কিন ডলার যা বাংলাদেশি অর্থে আনুমানিক ২২ কোটি ৪০ লাখ টাকা। সংবাদমাধ্যম সিএনএন সংবাদটির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছে।

নিউজিল্যান্ডের দক্ষিণের দ্বীপ ডুনেডিনের এই শহরটি বর্তমানে পরিত্যক্ত। ১৯৩০ সালে লেক ওয়াইতাকির পার্শ্ববর্তী অঞ্চলে বাঁধ নির্মাণ করা হয়েছিল। ওই বাঁধ নির্মাণের জন্য যে শ্রমিকরা কাজ করেছিলেন, তাদের জন্যই গড়ে তোলা হয়েছিল শহরটি। কিন্তু বাঁধ নির্মাণ শেষে শহরটি জনমানব শূণ্য হয়ে পড়ে।

কিন্তু এখনও নষ্ট হয়নি শহরটি। আটটি বাড়ি থেকে শুরু করে বাণিজ্যিকভাবে চালানোর মতো রেস্তোঁরা, গাড়ি পার্কিংয়েয়ের জায়গা সব কিছুই এখনও অক্ষত অবস্থায় রয়েছে বলেই জানিয়েছে সিএনএন। এদিকে চলতি বছরের অগাস্টে নতুন এক আইন পাস হয়েছে দেশটিতে। পাস হওয়া নতুন ওই আইনের বদৌলতে আগ্রহী বিদেশি ক্রেতারাও ওই শহর কিনতে পারবেন।

প্রসঙ্গত; সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডে আবাসন খাতে ব্যয় বেড়েছে। ফলে দেশটির নাগরিকরা ওই শহরের ব্যয়ভার বহন করতে পারবেন কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। এজন্যই হয়তো আইনি সুবিধার মাধ্যমে বাইরের বিনিয়োগকারীদের শহরটি কেনার সুযোগ করে দেওয়া হয়েছে।