• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৫৪ দুপুর

ছবিতে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর

  • প্রকাশিত ০৭:০৮ রাত নভেম্বর ২, ২০১৮

একই সময়ে ৫০০ বিমান রাখা সম্ভব হবে ইস্তাম্বুল এয়ারপোর্টে

সোমবার বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর উদ্বোধন হয়েছে তুরস্কে। যদিও সম্পূর্ণ নির্মাণ কাজ এখনও শেষ হয়নি বলেই জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সাত কোটি ৬৫ লাখ বর্গ মিটার আয়তনের নতুন এই বিমানবন্দর তৈরিতে দেশটির খরচ হয়েছে প্রায় ১২ বিলিয়ন মার্কিন ডলার। আর এর নাম রাখা হয়েছে ইস্তাম্বুল এয়ারপোর্ট।

সিএনএন জানিয়েঠে, তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান বিমানবন্দরটি উদ্বোধন করেন। কাজ শেষ হওয়ার আগেই তড়িঘড়ি করে সোমবার দিন বিমানবন্দরটি উদ্বোধন করার পেছনেও বিশেষ কারণ রয়েছে। ওই দিনটি ছিল তুরস্কের ৯৫তম স্বাধীনতা দিবস।

প্রাথমিকভাবে দুটি রানওয়ে ও একটি টার্মিনাল চালু করা হয়েছে ইস্তাম্বুল এয়ারপোর্টে। পাশপাশি একটি প্রধান এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার এবং কার্গো হাউসও চালু হয়েছে। বর্তমানে বিমানবন্দরে একত্রে ৩৪৭টি বিমান অবস্থান করতে পারবে। কাজ শেষ হয়ে গেলে একত্রে ৫০০ বিমান রাখা সম্ভব হবে এবং মোট রানওয়ের সংখ্যা হবে ৮টি। চালু হওয়া দুই রানওয়ের একটি ৪ দশমিক ১ কিলোমিটার এবং অন্যটি ৩ দশমিক ৭৫ কিলোমিটার লম্বা।

তুরস্কের তরফ থেকে ইস্তাম্বুল এয়ারপোর্টকে পরিবেশবান্ধব বিমানবন্দর দাবি করা হয়েছে, এটিকে বলাও হচ্ছে গ্রিন এয়ারপোর্ট। তবে পরিবেশবাদীরা খুব একটা সন্তুষ্ট হতে পারেননি, কারণ নির্মাণ কাজের সময় অনেক গাছ কাটা পড়েছে বলেই জানিয়েছে সিএনএন।