• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৫৪ সন্ধ্যা

হিথরো বিমানবন্দরে মাতাল পাইলট আটক

  • প্রকাশিত ১১:০৮ রাত নভেম্বর ২, ২০১৮
হিথরো বিমানবন্দরে মাতাল পাইলট আটক
হিথরো বিমানবন্দরে মাতাল পাইলট আটক। ছবি: রয়টার্স

স্বাভাবিক মাত্রার চেয়ে নয় গুণ বেশি মদ পান করেছিলেন তিনি

লন্ডনের হিথরো বিমানবন্দর থেকে টোকিও রওনা হবে জাপান এয়ারলাইনসের একটি ফ্লাইট। সব ঠিক থাকলেও, পাইলটের শরীর থেকে মদের গন্ধ পান বিমানের ক্রুরা। স্বাস্থ্য পরীক্ষার পর দেখা যায়, কাসতোসি জিতকাওয়া (৪২) নামের ওই জাপানি পাইলট স্বাভাবিক মাত্রার চেয়ে নয় গুণ বেশি মদ পান করে বিমান উড্ডয়ন করতে যাচ্ছিলেন। 

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এ ঘটনাটি ঘটেছে ২৮ অক্টোবর। ওই পাইলটকে ঘটনার পরপরই আটক করা হয়েছে।

স্বাস্থ্য পরীক্ষা করে কাসতোসির রক্তে প্রতি ১০০ মিলিলিটারে ১৮৯ মিলিগ্রাম পরিমাণ অ্যালকোহলের উপস্থিতি পাওয়া গেছে। প্রসঙ্গত একজন পাইলটের জন্য অনুমোদিত মদের স্বাভাবিক মাত্রা ধরা হয় ২০ মিলিগ্রাম। তবে ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডে ৮০ মিলিগ্রাম পর্যন্ত স্বাভাবিক মাত্রা ধরা হয়।

এই অপরাধের জন্য কাসতোসিকে বৃহস্পতিবার লন্ডনের আদালতে নেওয়া হয়েছিল। বর্তমানে তিনি কারা হেফাজতে আছেন। চলতি মাসের ২৯ তারিখ আইজওর্থ ক্রাউন কোর্টে তার সাজা নির্ধারণ করা হবে।

জাপানি গণমাধ্যম এনএইচকে এক প্রতিবেদনে জানায়, ওই দিন বিমানবন্দরে ক্রু বাসের এক চালক পাইলটের গায়ে মদের গন্ধ পেয়ে পুলিশকে অবহিত করেন। পরে পুলিশ তাঁকে আটক করে।

উড্ডয়নের মাত্র ৫০ মিনিট আগে পাইলটের অতিরিক্ত মদপানের বিষয়টি ধরা পড়ে। পাইলট কাসতোসি ওই সময় শ্বাস পরীক্ষাতেও ব্যর্থ হন। এ ঘটনার কারণে সেদিন বিমানটির উড্ডয়নে ৬৯ মিনিট দেরি হয়েছে হয়।

এ প্রসঙ্গে ক্ষমা প্রার্থনা করে এক বিবৃতিতে জাপান এয়ারলাইনস জানিয়েছে, ‘এমন অনাকাঙ্ক্ষিত ঘটনার পুনরাবৃত্তি হবে না, নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’