• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:১৬ দুপুর

তথ্য ফাঁসের অভিযোগ অস্বীকার মাইক্রোসফটের

  • প্রকাশিত ০৪:১১ বিকেল নভেম্বর ৩, ২০১৮
মাইক্রোসফট
ছবি: সৌজন্যে।

'ভারতীয় রিজার্ভ ব্যাংকের মতে, ২০১৪ সাল থেকে ২০১৬ সালের মধ্যে সরকারের অনুরোধে কিংবা আদেশ অনুরোধের প্রক্ষিতে ৩,০৩৬ বার যুক্তরাষ্ট্রে ভারতীয়দের গ্রাহকদের তথ্যফাঁস করেছে'

মার্কিন সংস্থার কাছে ভারতীয় গ্রাহকদের তথ্য ফাঁসের অভিযোগ অস্বীকার করেছে মাইক্রোসফট কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে আনা অভিযোগকে অত্যন্ত বিভ্রান্তিমূলক বলে অভিহিত করেছে কোম্পানিটি। ভারতীয় সংবাদমাধ্যম স্ক্রল ইনের একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশ পেয়েছে। 

প্রসঙ্গত, ভারতের সংবাদমাধ্যম স্ক্রল ইন গত ৩০ অক্টোবর একটি প্রতিবেদনে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার বরাতে মাইক্রোসফটের বিরুদ্ধে ইন্ডিয়া ব্যাংকের গ্রাহকদের ব্যক্তিগত তথ্য নিয়মিতভাবে মার্কিন গোয়েন্দা সংস্থার কাছে সরবরাহ করার অভিযোগ তুলেছিল। এর প্রেক্ষিতে মাইক্রোসফট স্ক্রল ইনে প্রকাশিত সংবাদকে বিভ্রান্তিমুলক দাবী করে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে।

মাইক্রোসফটের ঐ প্রতিবাদে বলা হয়, "প্রকাশিত সংবাদটি বিভ্রান্তিমুলক, তথ্যগতভাবে ভুল যা দেশের মধ্যে আমাদের প্রতিষ্ঠানের সুনাম নষ্ট করার পাশাপাশি আমাদের কোম্পানির কর্মকর্তা, গ্রাহক এবং পার্টনারদের মধ্যে ভীষণ সমস্যার সৃষ্টি করেছে।"

স্ক্রল ইনে প্রকাশিত ওই সংবাদে ভারতের রিজার্ভ ব্যাংক তাদের রিস্ক অ্যাসেসমেন্ট রিপোর্টে মাইক্রোসফটের তথ্যফাঁস নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বলে উল্লেখ করা হয়েছিল।

ঐ প্রতিবেদনে আরো বলা হয় যে, ভারতীয় রিজার্ভ ব্যাংকের মতে, ২০১৪ সাল থেকে ২০১৬ সালের মধ্যে সরকারের অনুরোধে কিংবা আদেশ অনুরোধের প্রক্ষিতে ৩,০৩৬ বার যুক্তরাষ্ট্রে ভারতীয়দের গ্রাহকদের তথ্যফাঁস করেছে।

এর আগেও গত ১ অক্টোবর নিজেদের গ্রাহকদের ডাটা পলিসি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের প্রতিবাদ জানিয়েছিল সংস্থাটি।