• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

দিল্লির আইফেল টাওয়ারের উদ্বোধন আজ!

  • প্রকাশিত ১২:৫৯ দুপুর নভেম্বর ৪, ২০১৮
দিল্লীতে নবনির্মিত সেতু
আজ উদ্বোধন হচ্ছে দিল্লির যমুনা নদীর ওপর নির্মিত আইফেল টাওয়ার খ্যাত একটি নান্দনিক সেতুর। ছবি: সৌজন্যে।

দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীষ সিসোডিয়া সেতুটির উদ্বোধন দেখার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন

বেশ কয়েকবার পেছানোর পর অবশেষে আজ উদ্বোধন হচ্ছে দিল্লির যমুনা নদীর ওপর নির্মিত একটি নান্দনিক সেতু। সেতুটির মাঝে ফ্রান্সের আইকনিক আইফেল টাওয়ারের মতো একটি ওয়াচ টাওয়ার রয়েছে; ফলে এটিকে দিল্লির আইফেল টাওয়ার বলে উল্লেখ করছে ভারতীয় মিডিয়া। সোমবার সেতুটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস একটি খবরে বলা হয়েছে।

এদিকে, দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীষ সিসোডিয়া সেতুটির উদ্বোধন দেখার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন। দিল্লির উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত এই সেতু নির্মাণে সময় লেগেছে ১৪ বছর।

সেতুর উদ্বোধনের প্রাক্কালে তিনি সাংবাদিকদের বলেন, "প্যারিসের আইফেল টাওয়ারের মতো সেতুটির চূড়া থেকে পুরো দিল্লি শহরের সৌন্দর্য্য উপভোগ করা যাবে। চারটি লিফটের মাধ্যমে সেতুর চূড়ায় ওঠার ব্যবস্থা থাকবে।"

এছাড়াও, ১৫৪ মিটার উচ্চতায় সেতুটিতে কাচের তৈরি একটি ভিউ বক্স স্থাপন করা হয়েছে যা দিল্লির কুতুব মিনারের উচ্চতার দ্বিগুণ। অন্যদিকে, ৫৭৫ মিটার দৈর্ঘ্যের সেতুটির বিভিন্ন স্থানে পর্যটকদের সুবিধার্থে সেলফি স্পট রয়েছে।    

সেতুটি দিল্লির উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের মধ্যে একটি সরাসরি সংযোগ সৃষ্টি করবে। এতে করে দিল্লির  মানুষের চলাচলের দূরত্ব ও সময় অনেক বাঁচবে বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন।

উল্লেখ্য, ২০০৪ সালে সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। শুরুতে সেতু নির্মাণে ব্যয় ৪৯৪ কোটি রুপি ধরা হলেও শেষ পর্যন্ত সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ১ হাজার ৫৯৪ কোটি রুপি।