• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

তাজমহলে জুমা পড়তে দেখাতে হবে আইডি কার্ড

  • প্রকাশিত ০৯:৫৩ রাত নভেম্বর ৫, ২০১৮
তাজমহলে জুমা পড়তে দেখাতে হবে আইডি কার্ড
তাজমহলে জুমা পড়তে দেখাতে হবে আইডি কার্ড। ছবি: সৌজন্যে

স্থানীয় প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা বহাল রেখেছেন ভারতের সুপ্রিম কোর্ট

এখন থেকে শুধু আগ্রার স্থানীয় বাসিন্দারাই জুমার নামাজ আদায় করতে পারবেন তাজমহল কমপ্লেক্সের ভেতরের মসজিদে। কড়াকড়ি এতোটাই বাড়ানো হয়েছে যে রীতিমতো পরিচয়পত্র দেখিয়ে নিজেকে আগ্রাবাসী প্রমাণ করার পরই তাজমহল প্রাঙ্গনের ওই মসজিদে নামাজ আদায় করতে দেওয়া হবে। সম্প্রতি জেলা প্রশাসন এই আদেশ দিয়েছে বলেই জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

জেলা প্রশাসনের নির্দেশে বলা হয়েছে, আগ্রাবাসী ব্যতিত কোনো ব্যক্তি যদি ওই মসজিদে নামাজ আদায়ের চেষ্টা করেন, তাহলে সঙ্গে সঙ্গে যেন বিষয়টি সম্পর্কে কর্তৃপক্ষকে অবহিত করা হয়। নির্দেশটি ইস্যু করেছেন ভারতের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কে পি সিং।

এদিকে আগ্রার জেলা ম্যাজিস্ট্রেট গৌরব দয়াল বলেছেন, “এখন থেকে আমরা শুধু আগ্রা শহরের বাসিন্দাদেরকেই তাজমহল কমপ্লেক্সের ভেতরের মসজিদে নামাজ আদায়ের অনুমতি দিবো।”    

শুধু জেলা প্রশাসনই নয়, ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের (এএসআই) তথ্য অনুযায়ী, তাজমলের নিরাপত্তার স্বার্থে এর মসজিদে অভারতীয়রা শুক্রবারের নামাজ পড়তে পারবে না বলে গত জুলাইয়ে স্থানীয় প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা বহাল রেখেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

এক কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, ২০১৩ সালেও একই ধরনের একটি আদেশ ইস্যু করা হয়েছিল। কিন্তু সঠিকভাবে সেটির প্রয়োগ হয়নি। 

প্রসঙ্গত; সাধারণ দর্শনার্থীদের জন্য শুক্রবার তাজমহল বন্ধ রাখা হয়।