• বুধবার, জুন ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪১ দুপুর

প্রাণ বাঁচানোর আকুতি হার মানিয়েছে হলিউড ফিল্মকেও (ভিডিও)

  • প্রকাশিত ০৭:৫১ রাত নভেম্বর ২০, ২০১৮
ক্যালিফোর্নিয়ার দাবানল
ক্যালিফোর্নিয়ার দাবানল। ছবি: সংগৃহীত

আগুন আর ধোঁয়ার মাঝ দিয়ে দুঃসাহসিকভাবে গাড়ি চালিয়ে দাবানল থেকে নিরাপদ স্থানে পৌছান এক দম্পতি

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় দাবানলে এখনো জ্বলছে ক্যালিফোর্নিয়া। দাবানলের ভয়াল থাবায় সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে প্যারাডাইস শহর। দাবানল থেকে বাঁচতে সেখানকার অধিবাসীদের আকুতি, চেষ্টা আর দুঃসাহসিকতা হার মানিয়েছে হলিউডের সিনেমাকেও। তেমনি একটি চিত্র প্রকাশ করেছে সিএনএন।  

আগুন আর ধোঁয়ার মাঝ দিয়ে দুঃসাহসিকভাবে গাড়ি চালিয়ে দাবানল থেকে নিরাপদ স্থানে পৌছান এক দম্পতি। ভিডিওতে দেখা যায়, গাড়ি চালানোর সময় রাস্তার দুপাশ দাউদাউ করে জ্বলছিল। সেই দৃশ্যের ভিডিও মুহূর্তেই ছড়িয়ে পরে সারাবিশ্বের সামাজিক যোগাযোগমাধ্যমে। 

সিএনএন জানায়, ভিডিও ধারণকারী ওই নারীর নাম ব্রাইন প্যারোট চ্যাটফিল্ড। শুক্রবার প্যারাডাইসে দাবানলের আগুন তাদের বাড়িতে পৌঁছে গেলে গাড়ি যোগে বেরিয়ে পড়েন তারা। 


ভিডিওটিতে দেখা যায় রাস্তার দুই পাশে জ্বলছে হাজার হাজার গাছ, বাড়িঘর ও অন্যান্য স্থাপনা।    

ক্যালিফোর্নিয়ার দাবানলে ইতিমধ্যে ৬,৭০০’র বেশি বাড়ি পুড়ে গেছে যার ফলশ্রুতিতে প্রায় ৫০,০০০ এরও বেশি মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের দেয়া বিবরণে জানা যায়, ভয়াবহ এ দাবানলে আগুনের ফুলকি বাতাসের সাথে উড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে। পাশাপাশি বিদ্যুৎ সংযোগকারী খুঁটি ও পুড়ে যাওয়া গাছ রাস্তায় পড়ায় বেশিরভাগ রাস্তাই যোগাযোগের অনুপযোগী হয়ে পড়েছে। 

আবহাওয়াবিদরা জানিয়েছেন শুষ্ক বনাঞ্চল ও প্রায় ৫০ মাইল গতিবেগে শক্তিশালী বাতাসের কারণে দাবানলটি এতো শক্তিশালী হয়ে উঠেছে।

ক্যালিফোর্নিয়াতে এই মুহূর্তে মোট ১৪টি স্থানে দাবানল সক্রিয় অবস্থায় রয়েছে।