• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

সৌদি আরবে অস্ত্র রফতানি বন্ধের ঘোষণা ডেনমার্কের

  • প্রকাশিত ০৭:৪০ রাত নভেম্বর ২২, ২০১৮
আন্দ্রেস স্যামুয়েলসেন
ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেস স্যামুয়েলসেন। ছবি: রয়টার্স।

ইতোমধ্যে অনুমোদন পাওয়া রফতানির ক্ষেত্রে এ সিদ্ধান্ত কার্যকর হবে না

সৌদি আরবে অস্ত্র রফতানি বন্ধ ঘোষণা করেছে ডেনমার্ক। সৌদি সাংবাদিক জামাল খাশোগজি হত্যা এবং ইয়েমেনের যুদ্ধে সৌদি আরবের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বৃহস্পতিবার ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দেন বলে বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

তিনি বলেন, “ইয়েমেনের ভয়াবহ পরিস্থিতির ক্রমাগত অবনতি এবং সৌদি সাংবাদিক জামাল খাশোগjজি হত্যার ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি”।

এর আগে গত ২ অক্টোবর তুরস্কের সৌদি কনস্যুলেটের ভিতর নিহত হন সাংবাদিক জামাল খাশোগজি। এই হত্যার ঘটনাকে কেন্দ্র আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে সৌদি আরব। ইতোমধ্যেই সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করেছে জার্মানি। অন্যদিকে ফ্রান্সও দেশটির উপর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে জানিয়েছে।

এরই ধারাবাহিকতায় এবার দেশটির কাছে অস্ত্র রফতানি বন্ধের ঘোষণা দিল ডেনমার্ক। তবে, ইতোমধ্যে অনুমোদন পাওয়া রফতানির ক্ষেত্রে এ সিদ্ধান্ত কার্যকর হবে না ডেনমার্কের পখ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, সৌদি আরব বিশ্বের অন্যতম প্রধান অস্ত্র আমদানিকারক দেশ। ইয়েমেনে, সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট যুদ্ধে লিপ্ত রয়েছে। উল্লেখ্য, ইয়েমেনের যুদ্ধে ১০ লক্ষেরও বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন।