• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:৫৪ রাত

স্যামসাংয়ের কারখানায় কাজ করে ১১৮ জনের মৃত্যু, কর্তৃপক্ষের ক্ষমা প্রার্থনা

  • প্রকাশিত ০৫:৫৪ সন্ধ্যা নভেম্বর ২৩, ২০১৮
স্যামসাং
স্যামসাংয়ের কার্যালয়। ছবি: সৌজন্যে।

স্যামসাং ইলেকট্রনিক্স কোম্পানীর বিভিন্ন সেমিকন্ডাক্টর কারখানায় কাজ করার কারণে এ পর্যন্ত ৩২০ জন শ্রমিক অসুস্থ হয়েছে যাদের অধিকাংশই ক্যান্সার আক্রান্ত

স্যামসাং ইলেকট্রনিক্স কোম্পানীর বিভিন্ন সেমিকন্ডাক্টর কারখানায় কাজ করার কারণে এ পর্যন্ত ৩২০ জন শ্রমিক অসুস্থ হয়েছে যাদের অধিকাংশই ক্যান্সার আক্রান্ত। এর মধ্যে ১১৮ জন মারা গেছে। সম্প্রতি, স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক একটি ক্যাম্পেইনের জরিপে এই তথ্য উঠে এসেছে।  

স্যামসাং কর্তৃপক্ষ তাদের কারখানায় কাজ করে বহু শ্রমিক ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যাওয়ার এই ঘটনায় আক্রান্ত শ্রমিকদের পরিবারের কাছে আনুষ্ঠনিকভাবে ক্ষমা চেয়েছে।

স্যামসাং-এর কো-প্রেসিডেন্ট কিম কি-নাম বলেন, "আমাদের কারখানায় কাজ করার জন্য যেসব শ্রমিক অসুস্থতায় ভুগছেন তাদের এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি আমরা আন্তরিক ক্ষমা প্রার্থনা করছি।"

তিনি বলেন, "আমাদের সেমিকন্ডাক্টর ও এলইডি কারখানায় কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যের সুরক্ষা প্রদানে কার্যকর ব্যবস্থা গ্রহণে আমরা ব্যর্থ হয়েছি।"

এই ঘটনায় স্যামসাং কর্তৃপক্ষ গতমাসে ক্ষতিগ্রস্তদের মাথাপিছু ১ লাখ ৩৩ হাজার ডলার ক্ষতিপূরণ প্রদানের ঘোষণা দিয়েছে।

এর আগে ২০০৭ সালে সর্বপ্রথম স্যামসাং কোম্পানীর বিরুদ্ধে স্বাস্থ্য সুরক্ষা দিতে ব্যর্থ হবার অভিযোগ তোলা হয়। তবে এবারই প্রথম প্রতিষ্ঠান্টি দায় শিকার করে নিয়ে ক্ষমা প্রার্থনা করলো।