• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

জর্জিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট সালোম জুরাবিশভিলি

  • প্রকাশিত ০৯:৫২ রাত নভেম্বর ২৯, ২০১৮
সালোম জুরাবিশভিলি
প্রথম নারী হিসেবে জর্জিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সালোম জুরাবিশভিলি। ছবি: এএফপি।

তিনি দেশটির প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন

প্রথম নারী হিসেবে জর্জিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সালোম জুরাবিশভিলি। দেশটির নবনির্বাচিত এই প্রেসিডেন্ট দেশটির প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন বলে নিউ ইয়র্ক টাইমসের একটি খবরে উল্লেখ করা হয়েছে।

জর্জিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির বর্তমান ক্ষমতাসীন দল থেকে অংশগ্রহণ করেন। তিনি ৫৯ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী গ্রিগোল ভাশাজে পেয়েছেন ৪০ শতাংশ ভোট।

উল্লেখ্য, জন্মসূত্রে ফরাসি নাগরিক সালোম জুরাবিশভিলি একসময় ফ্রান্সের রাষ্ট্রদূত হিসেবে জর্জিয়াতে দায়িত্বরত ছিলেন। একসময় তিনি ফরাসি রাষ্ট্রদূত হিসেবে তিনি জর্জিয়াতে দায়িত্ব পালন করেছেন। পরে, জর্জিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মিখেইল সাকাশভিলি তাকে জর্জিয়ার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জুরাবিশভিলি জর্জিয়ার সঙ্গে রাশিয়া ও পশ্চিমা বিশ্বের সম্পর্ক উন্নয়নে কাজ করবেন বলে জানিয়েছেন।     

উল্লেখ্য, এই নির্বাচনের পরে সরসরি ভোটের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচনের ব্যবস্থা জর্জিয়া থেকে বিলুপ্ত হতে যাচ্ছে। সে অর্থে ৬৬ বছর বয়সী জুরাবিশভিলিই হবেন সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত দেশটির শেষ প্রেসিডেন্ট।