• সোমবার, আগস্ট ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৪ বিকেল

রোহিঙ্গা ইস্যুতে সুকির ওপর চাপ সৃষ্টি করতে কাঠমান্ডুর প্রতি আহবান

  • প্রকাশিত ১০:২২ রাত নভেম্বর ২৯, ২০১৮
রোহিঙ্গা
বাংলাদেশে আশ্রয় নিতে আসা রোহিঙ্গাদের ফাইল ছবি।

মিয়ানমারের রাষ্ট্রীয় কাউন্সিলর অংসান সুকির কাঠমান্ডুতে দু’দিনের রাষ্ট্রীয় সফরের প্রাক্কালে এ আহবান জানানো হলো

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এবং নেপালের জাতীয় অধিকার কমিশন মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া শরনার্থীদের নিরাপদে ও মর্যাদার সঙ্গে তাদের দেশে ফিরিয়ে নিতে দেশটির ওপর চাপ সৃষ্টি করতে কাঠমান্ডুর প্রতি আহবান জানিয়েছে। মিয়ানমারের রাষ্ট্রীয় কাউন্সিলর অংসান সুকি কাঠমান্ডুতে দু’দিনের রাষ্ট্রীয় সফরের প্রাক্কালে এ আহবান জানানো হলো।

এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পরিচালক নিরঞ্জন থাপালিয়া মিয়ানমারের নেত্রী সুকির কাঠমান্ডু সফরের প্রাক্কালে এক বিবৃতিতে বলেন, "নেপালের উচিত হবে, আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করা।"

উল্লেখ্য, রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধে নিষ্ক্রিয়তার জন্য এ্যামনেস্টি সুকিকে তাদের দেয়া সর্বোচ্চ সম্মাননা পদক এ মাসের গোড়ার দিকে প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়। থাপালিয়া সুকি সম্পর্কে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর পর্যবেক্ষণের পুনরুল্লেখ করে বলেন রোহিঙ্গাদের ওপর সামরিক নির্যাতন চালানো এবং তাদের বিচার নিশ্চিত করার ক্ষেত্রে উদাসিনতা একই সূত্রে গাঁথা।

নেপালের জাতীয় মানবাধিকার কমিশনের মুখপাত্র মোহনা আনসারি বলেন, "রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফিরিয়ে নেয়া এবং তাদের ওপর চালানো বর্বরোচিত ঘটনার সুষ্ঠু তদন্ত করার বিষয় নিয়ে কাঠমান্ডু কর্তৃপক্ষকে সুকির সঙ্গে কথা বলতে হবে।"

আনসারি আরও বলেন, "মানবাধিকার প্রশ্নে ভূ-রাজনৈতিক প্রভাব পড়বে না। নেপাল সরকারকে অবশ্যই এ বিষয়ে তার অবস্থান পরিস্কার করতে হবে।"

এর আগে প্রচার মাধ্যমের খবরে বলা হয়, বাংলাদেশের লাখ লাখ রোহিঙ্গা আশ্রয় নেয়ার পাশাপাশি নেপালেও প্রায় ৪শত রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।