• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:৫৪ রাত

সিরিয়ার সেনা অবস্থানে মার্কিন জোটের ক্ষেপণাস্ত্র হামলা

  • প্রকাশিত ১১:৪১ সকাল ডিসেম্বর ৩, ২০১৮
সিরিয়া
সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের হামলা। ছবি: রয়টার্স (ফাইল ছবি)।

এই হামলায় ঘাটির বিভিন্ন স্থাপনার ক্ষতি হলেও কেউ হতাহত হননি

সিরিয়ার সেনাবাহিনীর একটি ঘাটিতে অবস্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী জোট। দেশটির সামরিক সূত্রে জানা গেছে, সিরিয়ার মধ্যাঞ্চলীয় হোমস প্রদেশে রবিবার রাতে আশ-শেইখুন শহরের কাছে অবস্থিত আল-গুরাব পাহাড়ে দেশটির সেনাবাহিনীর একটি ঘাটিতে মার্কিন নেতৃত্বাধীন জোট কয়েকটি রকেট নিক্ষেপ করে। 

এই হামলায় ঘাটির বিভিন্ন স্থাপনার ক্ষতি হলেও কেউ হতাহত হননি সিএনএনের একটি খবরে উল্লেখ করা হয়েছে।সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের একটি বিবৃতিতে হোমস প্রদেশে সিরিয়ার সেনা অবস্থান লক্ষ্য করে অন্তত ১৪টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে উল্লেখ করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র কর্ণেল শন রায়ান এই হামলায় আইএস নেতা আবু আল উমারায়েনের মৃত্যু হয়েছে বলে দাবী করেছেন। উল্লেখ্য, এই আইএস নেতা যুক্তরাষ্ট্রে নাগরিক ও দেশটির সাবেক সেনা কর্মকর্তা পিট ক্যাসিগ হত্যার ঘটনায় সরাসরি সম্পৃক্ত ছিলেন। 

উল্লেখ্য, ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী দায়েশ বা আইএস’কে দমনের উদ্দেশ্যে সামরিক জোত গঠন করা হয়। এরপরই দেশটিতে সেনা মোতায়েন করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট।  

এর আগে গত মাসেও জোটের অন্তর্গত ইসরায়েলি বাহিনী সিরিয়ার একটি সামরিক হামলা চালিয়েছিল। তবে, সিরীয় সেনাবাহিনীর পক্ষ থেকে সেসময় একটি যুদ্ধ বিমান ও চারটি ক্ষেপণাস্ত্র প্রতিহত করার দাবি করে। তবে সিরীয় সেনাবাহিনীর এই দাবী অস্বীকার করে ইসরায়েলি বাহিনী।