• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১১:০২ রাত

ওপেক ছাড়ছে কাতার

  • প্রকাশিত ০৩:১৪ বিকেল ডিসেম্বর ৩, ২০১৮
ওপেক

দেশটির জ্বালানিমন্ত্রী সাদ শেরিদা আল কাবি সোমবার (৩ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছেন

তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) থেকে নিজদের সদস্যপদ প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে পৃথিবীর অন্যতম তেল রফতানিকারক দেশ কাতার। কাতার পেট্রোলিয়ামের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি পোস্টে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

কাতার পেট্রোলিয়াম থেকে ইতোমধ্যেই এ ব্যাপারে ওপেককে জানিয়ে দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে কাতার।

দেশটির জ্বালানিমন্ত্রী সাদ শেরিদা আল কাবি সোমবার (৩ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, “জ্বালানি উত্তোলন বাড়ানোর পরিকল্পনা করছে কাতার। ফলে ওপেক ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত প্রাকৃতিক গ্যাস শিল্পের উন্নয়নে কাতারি প্রচেষ্টার প্রতিফলন। বছরে তরল প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ৭৭ মিলিয়ন টন থেকে বাড়িয়ে ১১০ মিলিয়ন টনে উন্নীত করার পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে”।

উল্লেখ্য, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আসন্ন ওপেক সম্মেলনের প্রাক্কালে সংস্থাটি ত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা দিলো কাতার। ধারণা করা হচ্ছে ২০১৭ সালে সৌদি নেতৃত্বাধীন কাতার বিরোধী জোট গঠনের প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নিয়েছে কাতার।