• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৪১ দুপুর

এরদোয়ানকে সিরিয়ার 'দায়িত্ব' বুঝিয়ে দিলেন ট্রাম্প

  • প্রকাশিত ১০:১১ রাত ডিসেম্বর ২৪, ২০১৮
এরদোয়ান ট্রাম্প
ছবি: সংগৃহীত

"আমাদের কাজ শেষ হয়েছে। এখন থেকে সব আপনার।"

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কথা জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দেশটিতে যুক্তরাষ্ট্রের 'কাজ শেষ হয়েছে'। বিষয়টি নিয়ে দুই দেশের প্রেসিডেন্ট গত ১৪ ডিসেম্বর ফোনে নিজেদের মধ্যে কথা বলেছেন। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

সিএনএন'র প্রতিবেদনে বলা হয়, ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের উপস্থিতিতে সৃষ্ট সমস্যাগুলো সম্পর্কে ট্রাম্পের কাছে ব্যাখ্যা করছিলেন এরদোয়ান। এ সময় তুর্কি প্রেসিডেন্টের উদ্দেশে ট্রাম্প বলেন, "ঠিক আছে, আমাদের কাজ শেষ হয়েছে। এখন থেকে সব আপনার।"

প্রসঙ্গত, গত বুধবার সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার সংক্রান্ত সিদ্ধান্তের কথা জানান প্রেসিডেন্ট ট্রাম্প।

একাধিক সূত্রের বরাত দিয়ে সিএনএন আরও জানিয়েছে, ফোনালাপের এক পর্যায়ে সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী প্রায় পরাজিত হয়েছে জানিয়ে সেখান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য বলেন এরদোয়ান। সেখানে আইএস-এর বিরুদ্ধে তুরস্ক তাদের অভিযান অব্যাহত রাখবে বলেও মার্কিন প্রেসিডেন্টকে আশ্বস্ত করে তিনি। দেশটিতে আইএস-এর অস্তিত্ব 'ধ্বংস করা হবে' বলেও ট্রাম্পকে প্রতিশ্রুতি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

ট্রাম্পের সঙ্গে নিজের ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছেন তুর্কি প্রেসিডেন্ট নিজেও। এছাড়া, এ বিষয়ে টুইটারেও একটি পোস্ট করেছেন মার্কিন প্রেসিডেন্ট।