• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

ইউনেস্কো ছাড়ল যুক্তরাষ্ট্র ও ইসরায়েল

  • প্রকাশিত ০৭:৫৯ রাত জানুয়ারী ১, ২০১৯
ইউনেস্কো
ছবি: সংগৃহীত

সংস্থাটির মোট বাজেটের ২২ শতাংশ অনুদান আসত যুক্তরাষ্ট্র থেকে

আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে সদস্যপদ প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম এমন খবর জানিয়েছে।

২০১৭ সালের শেষের দিকে ‘ইসরায়েলবিরোধীদের প্রতি পক্ষপাত’-এর অভিযোগ এনে ইউনেস্কো থেকে সরে আসার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র৷ যুক্তরাষ্ট্রের দেখানো পথে হাঁটে ইসরায়েলও। 

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্রের উদ্যোগেই সংস্থাটি প্রতিষ্ঠিত হয়েছিল। ২০১৭ সালের অক্টোবরে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন সেখান থেকে সরে আসার সিদ্ধান্ত নেয়। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও তার দেশের সদস্যপদ প্রত্যাহারের সিদ্ধান্ত নেন।

২০১১ সালে ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্যপদ দেওয়ার পক্ষাবলম্বন করায় ইউনেস্কো তহবিলে অনুদান বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। গত বছর জেরুজালেমকে ফিলিস্তিনের অংশ উল্লেখ করে এর দখলের সমালোচনা করায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সমালোচনার মুখে পড়ে ইউনেস্কো৷

প্রসঙ্গত, সংস্থাটির মোট বাজেটের ২২ শতাংশ অনুদান আসত যুক্তরাষ্ট্র থেকে। তবে এই দেশ দুটির সদস্যপদ প্রত্যাহারের ঘটনায় ইউনেস্কো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।