• রবিবার, জুন ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:২০ দুপুর

দু’টি ছোট বনাম একটি বড় পিৎজা- কোনটায় লাভ বেশি?

  • প্রকাশিত ১২:৪৪ দুপুর জানুয়ারী ১০, ২০১৯
দু’টি ছোট বনাম একটি বড় পিৎজা
দু’টি ছোট বনাম একটি বড় পিৎজা- কোনটায় লাভ বেশি? ছবি: সংগৃহীত

সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে একটি গাণিতিক ব্যাখ্যা পোস্ট হওয়ার পর থেকেই ওঠে আলোচনার ঝড় 

বন্ধুদের সঙ্গে আড্ডা দিচ্ছেন। হঠাৎ ক্ষুধায় পেট চোঁচোঁ করে উঠল। ভাবছেন সকলের জন্য পিৎজা অর্ডার করবেন। সবার উদরপূর্তির কথা ভেবেই সিদ্ধান্ত নিলেন, একটা বড় পিৎজার বদলে দু’টি মাঝারি আকারের পিৎজা অর্ডার করবেন। আপনার হিসাব মতো এতে পরিমাণেও বেশি হবে, আর ভাগ করে খেতেও সুবিধা হবে। কিন্তু গণিতের হিসাব বলছে ভিন্ন কথা। 

সম্প্রতি ‘ফারম্যাট’স লাইব্রেরি’ নামক একটি টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করা একটি টুইটে পাশাপাশি দু’টি পিৎজার ছবি পোস্ট করে দেখানো হয়, একটি বড় আকৃতির পিৎজার থেকে দু’টি মাঝারি আকৃতির পিৎজা কেনা গণিত অনুসারে হিসাবে লাভজনক।

টুইটে রীতিমতো ক্ষেত্রফল বিশ্লেষণ করে দেখানো হয়েছে যে, ১৮ ইঞ্চি ব্যাসের একটি পিৎজার ক্ষেত্রফল ১২ ইঞ্চি ব্যাসের দু’টি পিৎজার ক্ষেত্রফলের থেকে বেশি। অর্থাৎ মাঝারি আকারের দু’টি পিৎজার থেকে একটি বড় পিৎজা কেনাই লাভজনক।


সোশ্যাল মিডিয়ায় এই গাণিতিক ব্যাখ্যা পোস্ট হওয়ার পর থেকেই এই টুইটটি ভাইরাল হয়ে যায়। কথার পিঠে কথায় আলোচনার ঝড় ওঠে এই টুইটটিকে ঘিরে। কেউ বলতে থাকেন, "ছোটবেলায় মন দিয়ে অঙ্ক শিখলে এতদিন লোকসান করতাম না"। কেউ বা আবার বলেন, "অঙ্ককে যারা ‘বেকার’ ভাবেন, তাদের এই পোস্টটি দেখা উচিৎ"।

কেউ কেউ আবার তাদের বিরোধিতা করে যুক্তি দেন, একটি বড় পিৎজা থেকে পরিমাণে বেশি পেলেও, যখন দু’টি ভিন্ন স্বাদের পিৎজা খেতে ইচ্ছা করবে, তখন তো দু’টি ছোট পিৎজা অর্ডার করাই শ্রেয়!