• বুধবার, মার্চ ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

এবার দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্য বন্ধের হুমকি দিলেন ট্রাম্প

  • প্রকাশিত ০৮:৫৯ রাত জানুয়ারী ১১, ২০১৯
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : এএফপি (ফাইল ছবি)

দীর্ঘদিনের প্রতিশ্রুতিবদ্ধ সীমান্ত দেয়ালের অর্থ বরাদ্দ নিয়ে ট্রাম্প ও সিনেটরদের মধ্যে সমঝোতা না হওয়ায় প্রেক্ষিতে এমন বক্তব্য দিলেন ট্রাম্প

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য তহবিল না পেলে জরুরি অবস্থা জারির হুমকির পর দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্য বন্ধ করার হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দীর্ঘদিনের প্রতিশ্রুতিবদ্ধ সীমান্ত দেয়ালের অর্থ বরাদ্দ নিয়ে ট্রাম্প ও সিনেটরদের মধ্যে সমঝোতা না হওয়ায় প্রেক্ষিতে এমন বক্তব্য দিলেন ট্রাম্প। সংবাদমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

ট্রাম্পের জারি করা শাটডাউনের কারণে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে মার্কিন কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে অচলাবস্থা সৃষ্টি হয়। তিন সপ্তাহ ধরে বেতন পাচ্ছেন না প্রায় আট লাখ সরকারি কর্মচারী। জরুরি অবস্থা জারি করেই দীর্ঘদিনের এই অচলাবস্থা কাটানোর কথা ভাবছেন ট্রাম্প।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) ম্যাকএলেন, টেক্সাস ও দ্য রিও গ্র্যান্ডে পরিদর্শককালে ট্রাম্প বলেন, "ডেমোক্রেট নেতারা যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫.৭ বিলিয়ন মার্কিন ডলার অর্থায়নে অস্বীকৃতি জানালে জাতীয় জরুরি অবস্থা জারি করা হতে পারে। এমনকি দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যও বন্ধ করে দেওয়া হতে পারে।"

সীমান্তে দেয়াল নির্মাণের জন্য কংগ্রেসের আপত্তির মুখে একতরফা পদক্ষেপ নেয়ার বিষয়ে প্রেসিডেন্টের জরুরি অবস্থা জারির ক্ষমতা ব্যবহার সম্পর্কে হোয়াইট হাউসের আইনজীবী ও মিত্রদের সাথেও পরামর্শ করছেন ট্রাম্প। আইনী লড়াইয়ে সহজেই জিতে যাবেন বলে দাবি করছেন তিনি।

প্রসঙ্গত, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় যেকোনো মূল্যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই বছর পরেও সেই দেয়াল নির্মিত হয়নি।