• বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:০০ দুপুর

নাইরোবিতে জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২১

  • প্রকাশিত ০৮:৪৭ রাত জানুয়ারী ১৭, ২০১৯
কেনিয়া-সন্ত্রাসী হামলা
কেনিয়ার রাজধানী নাইরোবির এক অভিজাত হোটেলে বোমা হামলার জিম্মি এক নাগরিককে উদ্ধার করে বের করে নিয়ে আসছে কেনিওয়ার নিরাপত্তা কর্মীরা। ছবি: এএফপি।

এখনও প্রায় ৫০ জন নিখোঁজ রয়েছেন

কেনিয়ার নাইরোবি শহরে একটি অভিজাত হোটেলে ভয়াবহ জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে। এছাড়া হামলাকারী পাঁচ জঙ্গি অভিযানে নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

নিহতের মধ্যে ১৬ জন কেনিয়ার, একজন বৃটিশ, একজন মার্কিন ও তিনজন আফ্রিকার বংশোদ্ভূত ছিলেন বলে বার্তা সংস্থা এপি তাদের এক প্রতিবেদনে জানায়।

কেনিয়ার রেডক্রসের পক্ষ থেকে জানানো হয়, হামলার সময় ঘটনাস্থল থেকে অনেককে উদ্ধার করা সম্ভব হলেও এখনও প্রায় ৫০ জন নিখোঁজ রয়েছেন। যার ফলে নিহতদের সংখ্যা আরও বাড়তে পারে।

টেলিভিশনে প্রচারিত জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু কেনিয়াত্তা ঘোষণা করেন, "নিরাপত্তা বাহিনীর ২০ ঘণ্টার অভিযান শেষ হয়েছে। ভবনটির নিয়ন্ত্রণ নেয়া হয়েছে। হামলাকারী সকল জঙ্গি নিহত হয়েছে।"

এছড়াও ভাষণে দেশটির রাষ্ট্রপতি জঘন্য এই হামলার অর্থায়ন, পরিকল্পনা ও বাস্তবায়নের সঙ্গে জড়িত প্রত্যেক ব্যক্তিকে খুঁজে বের করে মৃত্যুদণ্ড দেওয়ার প্রতিশ্রুতিও দেন।

এদিকে আল-কায়েদার মিত্র ও সোমালিয়ার জঙ্গিগোষ্ঠী আল শাবাব ভয়াবহ হামলার দায় স্বীকার করেছে।  উল্লেখ্য, ২০১৩ সালে নাইরোবির নিকটবর্তী ওয়েস্টগেট শপিং সেন্টারে একই জঙ্গিগোষ্ঠীর হামলায় ৬৭ জন নিহত হয়েছিল।