• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৩ বিকেল

সিরিয়ায় ইরানি লক্ষ্যে ইসরায়েলের হামলা

  • প্রকাশিত ১০:২৯ সকাল জানুয়ারী ২১, ২০১৯
রকেট হামলা
সিরিয়ায় ইরানি লক্ষ্যে হামলা চালিয়েছে ইসরায়েল। ছবি: রয়টার্স।

ইসরায়েলি রকেট রাজধানী দামেস্কের নিকটবর্তী স্থানে হামলা চালিয়েছে

সিরিয়ায় ইরানি লক্ষ্যবস্তুতে আঘাত করা শুরু করেছে ইসরায়েলের সেনাবাহিনী।     সোমবার (২১ জানুয়ারি) সকালে ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)এক টুইটের মাধ্যমে এই অভিযানের খবর প্রকাশ করে আইডিএফ।

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, হামলার ব্যাপারে বিস্তারিত না জানা গেলেও গেলেও সিরিয়ার রাজধানী দামেস্কে সোমবার সকালে হামলার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

আইডিএফের টুইট সূত্রে জানা যায়, তাদের মূল লক্ষ্য হলো ইরানিয়ান রেভুলশনারি গার্ডের এলিট ফোর্স। মূলত তাদের বিরুদ্ধেই অভিযান নেমেছে ইরান।

এদিকে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায় ইসরায়েলি রকেট রাজধানী দামেস্কের নিকটবর্তী স্থানে হামলা চালিয়েছে।

এই হামলায় ক্ষয় ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। তবে, দামেস্কে ব্যাপক বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছেন স্থানীয় জনগণ।

এর আগে সিরিয়ার গণমাধ্যম জানায়, সিরিয়ার প্রতিরক্ষা বাহিনী একটি ইসরায়েলি বিমান আক্রমণ প্রতিহত করেছে। এর প্রেক্ষিতে অভিযানে নামে ইসরায়েল। 

প্রসঙ্গত, রবিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু এক সতর্কবার্তায়  বলেন, "আমাদের একটি নির্দিষ্ট নীতি রয়েছে, সেটি হলো সিরিয়ায় ইরানি স্থাপনায় আঘাত করা এবং যারা আমাদের ক্ষতি করার চেষ্টা করেছে তাদের ক্ষতি করা।"

এর আগে সিরিয়ার যুদ্ধে অংশগ্রহণ করলেও হামলা চালানোর বিষয়টি কখন স্বীকার করেনি ইসরায়েল। এবারই প্রথম তারা ঘোষণা দিয়ে সিরিয়ায় হামলা চালানোর কথা জানান দিল।