• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০২:২২ দুপুর

বিনামূল্যে গাঁজা দেবে মার্কিন প্রতিষ্ঠান

  • প্রকাশিত ০৮:২২ রাত জানুয়ারী ২৫, ২০১৯
গ্রিনহাউসে গাঁজাচাষ
ছবি: বিগস্টক।

এই সেবা গ্রহীতাদের নামও গোপন রাখা হবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে

সরকারের অচলাবস্থার প্রভাবে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। দীর্ঘদিন ধরে এই অবস্থা চলতে থাকায় দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত প্রায় আট লাখ কর্মী বেতন পাননি। প্রায় বেসামাল এই পরিস্থিতিতে বেতন না পাওয়া কর্মীদের ‘সুখবর’ দিয়েছে সে দেশের একটি মারিজুয়ানা বা গাঁজা প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান। সম্প্রতি বেতন না পাওয়া কর্মীদের বিনামূল্যে গাঁজা দেওয়ার ঘোষণা দিয়েছে তারা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে গাঁজা উৎপাদনকারী প্রতিষ্ঠানের মধ্যে ‘বাডট্রেডার’ অন্যতম। বেতন না পাওয়ায় যেসব মার্কিন নাগরিক গাঁজা কিনতে পারছেন না, তাদের সমস্যা সমাধানে হাত বাড়িয়ে দিয়েছে তারা। নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করে বিনামূল্যে ‘মেডিক্যাল মারিজুয়ানা’ দেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।


ওই পোস্টে তারা জানিয়েছে, ‘‘সরকারি অচলাবস্থার কারণে রাষ্ট্রের যে সব কর্মী মেডিক্যাল মারিজুয়ানা কিনতে পারছেন না, তাদের বিনামূল্যে গাঁজা দেবে বাডট্রেডার।’’ তবে যত খুশি তত নয়, ক্যালিফোর্নিয়ার প্রাপ্তবয়স্কদের জন্য ব্যবহারবিধি মেনে নির্দিষ্ট পরিমাণ গাঁজা বিনামূল্যে দেবে তারা।

বাডট্রেডারের সিইও ব্রাড ম্যাকলাঘলিন বলেছেন, ‘‘বেতন না পেয়ে কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া মানুষদের একটু স্বস্তি দিতেই আমাদের এই পদক্ষেপ।’’

বিনামূল্যে গাঁজা পাওয়ার জন্য বাডট্রেডারের অফিসিয়াল ওয়েবসাইট দেখার অনুরোধ করা হয়েছে ওই পোস্টে। পাশাপাশি এই সেবা গ্রহীতাদের নামও গোপন রাখা হবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। 

প্রসঙ্গত, কানাডার মতো সারা দেশে গাঁজার ব্যবহারকে আইনি বৈধতা দেওয়ার জন্য ভোট হতে পারে যুক্তরাষ্ট্রের সিনেটে।