• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:০২ রাত

সম্পূর্ণরূপে পরমাণু কর্মসূচি ধ্বংস করবে উত্তর কোরিয়া

  • প্রকাশিত ০৪:২০ বিকেল ফেব্রুয়ারি ১, ২০১৯
উত্তর কোরিয়ার পরমাণু কেন্দ্র
উত্তর কোরিয়ার পরমাণু কেন্দ্র। ছবি: সংগৃহীত

''মাইক পম্পেওর উত্তর কোরিয়া সফরকালে তার কাছে এমন প্রতিশ্রুতি দিয়েছে দেশটি''

চলমান সব ধরনের পরমাণু কর্মসূচী ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে উত্তর কোরিয়া, এমনটাই জানিয়েছেন কোরিয়া বিষয়ক বিশেষ মার্কিন দূত স্টিফেন বিয়েগান।

তিনি জানান, গত বছর অক্টোবরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর উত্তর কোরিয়া সফরকালে তার কাছে এমন প্রতিশ্রুতি দিয়েছে দেশটি।

তবে এমন প্রতিশ্রুতির বিষয়ে এখনও পিয়ংইয়ং-এর পক্ষ থেকে কোনও নিশ্চয়তা পাওয়া যায় নি।

মার্কিন দূত বেইগান আরও জানান, যে কোনও চুক্তিতে পৌঁছানোর আগে উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের পরমাণু কর্মসূচির সম্পূর্ণ একটি তালিকা দিতে হবে।

বিশেষজ্ঞরা মনে করেন, ইয়ংবিয়নের স্বীকৃত পরমাণু কেন্দ্র ছাড়াও একাধিক অজ্ঞাত পরমাণু কেন্দ্র রয়েছে উত্তর কোরিয়ার। সেক্ষেত্রে সম্পূর্ণরূপে পরমাণু কর্মসূচি ধ্বংসের বিষয়টি যাচাই করা অসম্ভব।

উল্লেখ্য, এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার সাথে আলোচনায় 'উল্লেখযোগ্য অগ্রগতি' হয়েছে বলে জানিয়েছিলেন।

গত বৃহস্পতিবার হোয়াইট হাউসের ওভাল কার্যালয়ে ট্রাম্প বলেন, আমরা শিগগিরই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকের সময় ও স্থান সম্পর্কে জানাব।

প্রসঙ্গত, গত বছর প্রথমবারের মতো সিঙ্গাপুরে 'ঐতিহাসিক' বৈঠকে মিলিত হয়েছিলেন এই দুই নেতা। সে সময় উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি থেকে সরে আসার বিষয়ে ইতিবাচক ইঙ্গিত পাওয়া গিয়েছিল তাদের কথাবার্তায়।

তবে এখনও পর্যন্ত সে বিষয়ে অগ্রগতি হয়েছে যৎসামান্যই।