• বুধবার, জুলাই ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৩৬ রাত

মোদি: বাংলাদেশের সাথে কাজ করে যেতে চাই

  • প্রকাশিত ০৩:১৩ বিকেল ফেব্রুয়ারি ৭, ২০১৯
য়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন মোদি
বৃহস্পতিবার সকালে নয়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন মোদি। ছবি: ঢাকা ট্রিবিউন

বৃহস্পতিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে গেলে এ মন্তব্য করেন তিনি 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মেয়াদে বাংলাদেশের সাথে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার সকালে নয়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে গেলে তিনি এ মন্তব্য করেন। এসময় তিনি বলেন, গত কয়েক বছরে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও ঊর্ধ্বগামী হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ায় মোমেনকে অভিনন্দন জানান নরেন্দ্র মোদি। এসময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ-ভারতের সাম্প্রতিক দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের কথা তুলে ধরেন। শুক্রবার ৫ম জয়েন্ট কনসালটেটিভ কমিশন (জেসিসি) বৈঠকে যোগ দিতে নয়াদিল্লি সফরে গেছেন পররাষ্ট্রমন্ত্রী। অনুষ্ঠানে ড. মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নিজ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

মোদি আস্থা প্রকাশ করেন যে, শেখ হাসিনার ‘দূরদৃষ্টিসম্পন্ন’ নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের মধ্যে অংশীদারিত্ব আরও উন্নত হবে। তিনি ভারতের প্রতিবেশী, আঞ্চলিক উন্নয়ন, নিরাপত্তা ও সহযোগিতার জন্য ঘনিষ্ঠ অংশীদার বাংলাদেশের সঙ্গে সংযুক্ত হওয়ার অগ্রাধিকারকে পুনর্ব্যক্ত করেন।

এক কর্মকর্তা ইউএনবিকে জানান, শুক্রবার বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকের পরের রাউন্ডে পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর করার পরিকল্পনা নিয়েছে, যাতে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাতে পারে।

কূটনৈতিক সূত্র জানায়, ৫ম জেসিসি বৈঠকে রোহিঙ্গা ইস্যু ছাড়াও বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা, যোগাযোগ, সীমান্ত ব্যবস্থাপনা, বিদ্যুৎ, জ্বালানি, শিপিং প্রভৃতি ক্ষেত্রের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হবে।

দুই দেশ সাধারণ চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবে এবং কিভাবে দুই বন্ধুপ্রতিম দেশ সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে পারে, সে সম্পর্কে উপায় খুঁজে বের করবে। শনিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফর শেষে ড. মোমেন ঢাকার উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করবেন।