• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৪১ দুপুর

নিউ ইয়র্কে মুসলমানদের নিরাপত্তায় 'মুসলিম টহল পুলিশ'!

  • প্রকাশিত ০৪:৩৬ বিকেল ফেব্রুয়ারি ১৬, ২০১৯
টহল পুলিশ
প্রাথমিকভাবে ৩০ জন মুসলিমকে এই বিশেষ স্বেচ্ছাসেবক দলে নিয়োগ দেওয়া হয়েছে। ছবি: সংগৃহীত

২০১৮ সালের প্রথম তিন মাসেই নিউইয়র্কে মুসলিমদের ওপর ১৪টি বর্ণবিদ্বেষী হামলার ঘটনা ঘটেছিল।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মুসলিম কমিউনিটির সেবায় টহল পুলিশের সঙ্গে নতুন একটি স্বেচ্ছাসেবক দল যুক্ত হচ্ছে। প্রাথমিকভাবে ৩০ জন মুসলিমকে এই বিশেষ স্বেচ্ছাসেবক দলে নিয়োগ দেওয়া হয়েছে যা ভবিষ্যতে আরও বাড়ানো হবে। 

মূলত মুসলিম সম্প্রদায়ের ওপর বিভিন্ন রকম বর্ণবিদ্বেষী হামলা ঠেকাতেই নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের এই নতুন উদ্দ্যোগ। 

নিউ ইয়র্কে আনুমানিক ৭ লাখ ৬৯ হাজার মুসলিমের বাস যা শহরটির মোট জনসংখ্যার প্রায় ৯ শতাংশ। এছাড়াও যুক্তরাষ্ট্রে বসবাসকারী মোট মুসলিমের ২২ শতাংশই নিউইয়র্কে বসবাস করে। রাজ্যের পুলিশ বিভাগের বার্ষিক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের প্রথম তিন মাসেই নিউইয়র্কে মুসলিমদের ওপর ১৪টি বর্ণবিদ্বেষী হামলার ঘটনা ঘটেছিল। 

নিউ ইয়র্কে মুসলিম বিদ্বেষী সবচেয়ে বড় ঘটনা ঘটে গত বছর ৩ এপ্রিল যুক্তরাজ্যজুড়ে ‘পানিশ এ মুসলিম ডে’ পালন করার কথা উল্লেখ করে মুসলিমদের ওপর হামলার হুমকি দেওয়া। এ ঘটনার ঢেউ আছড়ে পরে যুক্তরাষ্ট্রেও। মূলত এধরণের যেকোনো 'হেট্ ক্রাইম' থেকে মুসলিমদের রক্ষা করার জন্যই এ নতুন উদ্যোগ। 

মুসলিম টহল পুলিশ বাহিনীর সদস্যরা নাগরিকদের ভাষার অনুবাদ করেও সহায়তা করবে। এই বাহিনীর সদস্যরা সাতটি ভাষায় কথা বলতে পারবে। যেকোনো ভাষায় সাংস্কৃতিক, সামাজিক ব্যাখ্যা, সন্দেহজনক কার্যকলাপের প্রতিবেদন, ট্রাফিক দুর্ঘটনার প্রতিক্রিয়া, এমনকি কিছু হারানো গেলেও তার অনুসন্ধানে তারা সহায়তা করবে। 

পুলিশ বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা এরিক ও ব্রায়ান এ বিষয়ে বলেন, মুসলিমদের সহযোগিতায় এই নতুন কমিউনিটি টহল পুলিশ গঠন করা হয়েছে। নাইন ইলেভেনের ঘটনার পর মুসলিম বিদ্বেষ বেড়ে গেছে। এতে যে ক্ষতি হয়েছে তা ফিরিয়ে আনা সম্ভব। এই গ্রুপটির সদস্যরা নেভি নীল ইউনিফর্ম পরে শিফটভিত্তিক কাজ করবে। ব্রুকলিনের তিনটি ইসলামি স্কুলের শুরু এবং ছুটির সময় ছাড়াও বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত দায়িত্ব পালন করবে। বেশিরভাগ মসজিদ, বাস ও সাবওয়ের কাছাকাছি তারা অবস্থান করবে। তা ছাড়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যা রয়েছে এমন এলাকায় তারা দায়িত্ব পালন করবে। এই সেবার বিস্তারিত বিষয় এবং কাউন্সেলিং সেবা লিংক করে অনলাইনে দেওয়া হবে।