• শনিবার, আগস্ট ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪১ রাত

সিরিয়ায় আইএস'র শেষ ঘাটিতে বন্দী এক হাজার বেসামরিক মানুষ

  • প্রকাশিত ১০:৩০ রাত ফেব্রুয়ারি ১৭, ২০১৯
আইএস যোদ্ধা
আইএস যোদ্ধা। ছবি: ফাইল ছবি (এএফপি)

আইএস’র সদস্যরা প্রায় এক হাজার বেসামরিককে আটকে রাখায় সেখানে অভিযান পরিচালনায় ব্যাঘাত ঘটছে

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শেষ ঘাঁটিতে এক হাজার বেসামরিক মানুষ আটকে রয়েছে। যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান সেনারা সেখানে অভিযান অব্যাহত রাখলেও আইএস’র সদস্যরা প্রায় এক হাজার বেসামরিককে আটকে রাখায় সেখানে অভিযান পরিচালনায় ব্যাঘাত ঘটছে।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) মুখপাত্র মুস্তফা বালি আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমকে জানান, গ্রামটিতে প্রবেশ ও বের হওয়ার সব পথ বন্ধ করে রেখেছে আইএস সদস্যরা।

তিনি আরও বলেন, "জঙ্গিরা এসব বেসামরিক নাগরিকদের মধ্যেই গা ঢাকা দিয়ে রয়েছে। তারা সেখানে গুহা এবং সুরঙ্গের মাধ্যমে তাদের কার্যক্রম চালাচ্ছে। একসময় সিরিয়ার বিশাল একটি অংশে রাজত্ব কায়েম করা আইএস এখন দেশটির পূর্বাঞ্চলে বাগোজ গ্রাম, যেটির বিস্তৃতি এক বর্গকিলোমিটারেরও কম সেখানে লুকিয়ে আছে"। 

লুকিয়ে থাকা এসব জঙ্গিদের মধ্যে উচ্চপর্যায়ের কমান্ডাররাও থাকতে পারেন বলে ধারণা করছে এসডিএফ।

এর আগে শনিবার এক সংবাদ সম্মেলনে সিয়া ফুরাত নামে এসডিএফ’র এক কমান্ডার বলেন, "খুব শিগগিরই আমরা বিশ্বের জন্য একটি আনন্দের সংবাদ নিয়ে হাজির হবো। সিরিয়া বা ইরাক যেখানেই থাকুক সেখান থেকে সদস্যদের পাকড়াও করে তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) চার বছরের রাজত্ব নিশ্চিহ্ন করা হবে।"