• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫২ রাত

ইমরান: ভারত সামরিক পদক্ষেপ নিলে জবাব দেবে পাকিস্তান

  • প্রকাশিত ০৫:২৩ সন্ধ্যা ফেব্রুয়ারি ১৯, ২০১৯
ইমরান খান।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফাইল ছবি। এএফপি

পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর হামলার পর এই প্রথম মুখ খুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় হামলার ঘটনায় ভারত যদি পাকিস্তানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয় তাহলে পাকিস্তানও তার জবাব দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় গণমাধ্যমে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, পাকিস্তান এ ঘটনায় জড়িত, এমন প্রমাণ ভারতের কাছে থাকলে তা তারা হাজির করুক। খবর বিবিসি'র।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতশাসিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ওপর সন্ত্রাসী হামলা হয়। আত্মঘাতী হামলায় সিআরপিএফের অন্তত ৪৯ জন জওয়ান নিহত হন। আহত হন ৪১ জন। সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মোহাম্মদ (জেইএম) এই হামলার দায় স্বীকার করেছে। হামলার মাশুল পাকিস্তানকে দিতে হবে বলে হুঁশিয়ারি দেয় ভারত। জঙ্গি হামলার জেরে পাকিস্তানকে দেওয়া ‘মোস্ট ফেভারড নেশন’-এর (এমএফএন) মর্যাদা প্রত্যাহার করে ভারত। শুধু তা-ই নয়, পাকিস্তান থেকে আসা সব পণ্যের ওপর ২০০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত।

ওই ঘটনার পর এই প্রথম মুখ খুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, "কোনো প্রমাণ ছাড়া বারবার পাকিস্তানের ওপর দোষারোপ করা বন্ধ করুন। পাকিস্তানের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়ে ভারতের এমন যেকোনো দুঃসাহসিকতার জবাব দেওয়া হবে।" 

ভারতের সঙ্গে সংলাপের আহ্বান জানিয়ে তিনি বলেন, তাঁর সরকার হামলার ঘটনার তদন্তে দিল্লির সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত।