• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৪১ রাত

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের সাথে সৌদি যুবরাজের একাত্মতা

  • প্রকাশিত ০৯:০৫ রাত ফেব্রুয়ারি ২১, ২০১৯
মোহাম্মদ বিন সালমান-নরেন্দ্র মোদি
ভারত সফরকালে সংবাদ সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: এএফপি।

'সন্ত্রাসবাদ নিয়ে ভারতের মত আমিও উদ্বিগ্ন'

কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলায় ভারতীয় সেনাদের হত্যার জের ধরে ভারত-পাকিস্তানের চলমান উত্তেজনার মধ্যে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান বুধবার সন্ত্রাসবাদের বিপক্ষে লড়তে ভারতের সাথে গোয়েন্দা তথ্য ভাগাভাগি ও সহযোগিতা করার কথা বলেছেন। দু’দিনের পাকিস্তান সফরের পর সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত মঙ্গলবার সন্ধ্যায় দিল্লিতে পৌঁছান।  

এএফপি জানায়, ভারত সফরকালে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পাশে রেখে সৌদি যুবরাজ সাংবাদিকদের বলেন, “সন্ত্রাসবাদ নিয়ে ভারতের মত আমিও উদ্বিগ্ন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমি ভারতের সাথে একাত্মতা ঘোষণা করছি”। 

তবে সদ্য পাকিস্তান সফর শেষ করে নিজ দেশে ফিরে আবার ভারত সফরকালে পাকিস্তানের কোনো প্রসঙ্গ উল্লেখ না করে তিনি বলেন, “ভারতে এ সফর দু’দেশের মধ্যকার পুরনো বন্ধুত্বের সম্পর্ককে সমৃদ্ধ করবে”। 

এ প্রসঙ্গে নরেন্দ্র মোদি বলেন, “সন্ত্রাসবাদ ও সাইবারক্রাইম মোকাবিলায় ভারত ও সৌদি আরব সহমত পোষণ করেছে”।

উল্লেখ্য, আত্মঘাতী হামলার ঘটনায় পাকিস্তানকে শাস্তি দেয়ার ব্যাপারে সমর্থকদের কাছ থেকে ব্যাপক চাপে রয়েছেন মোদি। ওই হামলার জন্য ভারত পাকিস্তানকে দায়ী করলেও ইসলামাবাদ তা অস্বীকার করেছে।

এদিকে দেশব্যাপী পাকিস্তান বিদ্বেষের মধ্যে গণমাধ্যমের সাথে আলাপকালে মোদি ভারতীয় সেনা হত্যার জন্য দোষীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে জানালেও তার বিস্তারিত ব্যাখ্যা দেননি। 

তবে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে কঠিন পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।