• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ রাত

পশ্চিমবঙ্গে বিস্ফোরকদ্রব্যসহ দুই জেএমবি সদস্য গ্রেফতার

  • প্রকাশিত ০২:৩৮ দুপুর ফেব্রুয়ারি ২৭, ২০১৯
পশ্চিমবঙ্গ জঙ্গি
মঙ্গলবার ভারতের পশ্চিমবঙ্গ থেকে দুই জেএমবি সদস্যকে গ্রেফতার করে দেশটির পুলিশ। ছবি: টাইমস অব ইন্ডিয়া

গত একমাসে পশ্চিমবঙ্গে মোট ছয় জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়েছে

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলা থেকে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)-র দুই সদস্যকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তাদের কাছ থেকে জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ বিস্ফোরকদ্রব্য। বুধবার এক জ্যেষ্ঠ্য পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে এমন খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ইয়ন।

মঙ্গলবার রাতে কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) এবং মুর্শিদাবাদ পুলিশের যৌথ অভিযানে মশিবুর রহমান ওরফে ফারুক (৩৫) এবং রুহুল আমিন ওরফে সাইফুল্লাহ (২৬)-কে গ্রেফতার করা হয় বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।

ভারতীয় পুলিশ আরও জানায়, মুশিবুর এবং রুহুল মুর্শিদাবাদের বাসিন্দা এবং দুজনেই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সক্রিয় সদস্য। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ অ্যালুমিনিয়াম ডাস্ট, ইথার স্পিরিট এবং সালফিউরিক এসিডের মতো বিস্ফোরকদ্রব্য উদ্ধার করা হয়েছে।

প্রেস ট্রাস্ট ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, আটক দু'জন ২০১৪ সালের বর্ধমান বিস্ফোরণ মামলায় গত ২৯ জানুয়ারি আটক হওয়া কাউসার এবং সাজ্জাদের সহকারী। ওই হামলায় নিহত হয়েছিলেন দুজন।

পুলিশের জিজ্ঞাসাবাদে তারা নিজেদের অ্যাসিড বোমা বানানোয় পারদর্শীতার কথা স্বীকার করেছে। পুলিশের ওপর হামলা চালিয়ে কাউসারকে ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা ছিল ফারুক ও সাইফুল্লাহর। 

উল্লেখ্য, এই নিয়ে গত একমাসে পশ্চিমবঙ্গে মোট ছয় জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় পুলিশ।