• বুধবার, জুন ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:০৫ দুপুর

গাছ হত্যা করায় ভারতীয় পাইলটদের বিরুদ্ধে পাকিস্তানের এজাহার

  • প্রকাশিত ০৭:২৭ রাত মার্চ ৯, ২০১৯
বিমান হামলায় ধ্বংসপ্রাপ্ত বনাঞ্চল
পাকিস্তানের বালাকোটে ভারতীয় বিমানবাহিনীর হামলায় ধ্বংসপ্রাপ্ত সংরক্ষিত বনাঞ্চল। ছবি: রয়টার্স।

বোমা হামলা চালিয়ে ১৯ টি গাছ হত্যা করার অভিযোগে শুক্রবার এজাহারটি দায়ের করে দেশটির বনবিভাগ

ভারত-পাকিস্তান সীমান্তের বালাকোট এলাকায় ১৯ টি গাছ মেরে ফেলায় ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) অজ্ঞাতনামা পাইলটদের বিরুদ্ধে এজাহার দায়ের করেছে পাকিস্তানের বনবিভাগ।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস নিউজের একটি খবরে বলা হয়, বোমা হামলা চালিয়ে ১৯ টি গাছ হত্যা করার অভিযোগে শুক্রবার এজাহারটি দায়ের করে দেশটির বনবিভাগ।

অজ্ঞাতনামা ভারতীয় পাইলটদের নামে দায়ের করা এই মামলার এজাহারে ভারতীয় বিমানবাহিনীর হামলায় গাছগুলোর কি কি ক্ষতি হয়েছে তার বিস্তারিত বিবরণ রয়েছে। 'এভাবে নির্বিচারে গাছ হত্যা প্যারিস জলবায়ু চুক্তির লঙ্ঘন’ বলেও এজাহারে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি পুলওয়ামায় ভারতীয় সেনাদের উপর জঙ্গি হামলার জেরে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারত।

ওই সময়ে পাকিস্তানের জলবায়ু বিষয়কমন্ত্রী মালিক আমিন আসলাম বলেন, "ভারতীয় বিমান আমাদের সংরক্ষিত বনাঞ্চলে বোমাবর্ষণ করেছে। সরকার হামলার পরিবেশগত ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করছে। তার ওপর ভিত্তি করেই জাতিসংঘসহ অন্যান্য ফোরামে ভারতের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হবে"।

এছাড়াও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও গাছ হত্যা নিয়ে সেসময় সরব হন। তিনি বলেন, "ভারতের হামলায় আমাদের সুনামি প্রজেক্টের মাধ্যমে লাগানো শত শত কোটি টাকার গাছ নষ্ট হয়েছে"।